হাজীগঞ্জে সংক্রমণ প্রতিরোধে সচেতনতার বালাই নেই…..

 

হাজীগঞ্জে কোভিড-১৯ (করোনাভাইরাস) সংক্রমণ প্রতিরোধে সচেতনতার বালাই নেই। নেই ন্যূনতম সামাজিক দূরত্ব। দিন যতই যাচ্ছে, ততই করোনার সচেতনার ব্যাপারে মানুষ উদাসীন হয়ে পড়ছে। দীর্ঘ লকডাউন শেষে জীবনযাত্রা স্বাভাবিক হওয়ায় সব জায়গায় মানুষের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে। কিন্তু সুরক্ষাসামগ্রী ব্যবহারের ক্ষেত্রে মানুষের অনীহা বাড়ছে।
হাট-বাজারসহ বিভিন্ন পাবলিক স্থান ও গণপরিবহন, মসজিদ, মন্দির কিংবা আড্ডায় এবং বিনোদন কেন্দ্রে লোকজনকে মাস্ক ছাড়া চলাফেরা করতে দেখা যাচ্ছে। যার প্রমাণ এই স্থিরচিত্র (সোমবার বিকালে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের সামনে থেকে তোলা ছবি)। স্থিরচিত্রে দেখা যাচ্ছে, দৃশ্যমান লোকজনের মধ্যে মাত্র একজনের মুখে মাস্ক রয়েছে।
অথচ মাস্ক পরে বের হওয়ার জন্য সরকারের পক্ষ থেকে বিভিন্নভাবে প্রচার-প্রচারণা করা হচ্ছে। ঘরের বাইরে মাস্ক ব্যবহার না করলে ২০১৮ সালের সংক্রমণ আইনের ২৪ (১, ২), ২৫ (১-এর ক,খ) এবং ২৫ (২) ধারায় ব্যবস্থা নেয়ার বিধান করেছে। এ ধারা অনুযায়ী মাস্ক ব্যবহার না করলে শাস্তি সর্বোচ্চ ৬ মাসের জেল এবং ১ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে। ছবি ও প্রতিবেদন : মোহাম্মদ হাবীব উল্যাহ্।
১৫ সেপ্টেম্বর, ২০২০।