হাজীগঞ্জ, শাহরাস্তি ও হাইমচরে ইউপি নির্বাচন ২৩ ডিসেম্বর

রাজারগাঁও, রায়শ্রী উত্তর ও রায়শ্রী দক্ষিণে ইভিএমে ভোটগ্রহণ

মোহাম্মদ হাবীব উল্যাহ্/নোমান হোসেন আখন্দ/সাহেদ হোসেন দিপু
আগামি ২৩ ডিসেম্বর হাজীগঞ্জ, শাহরাস্তি ও হাইমচর উপজেলার ২৩টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে হাজীগঞ্জের উপজেলার ১২টির মধ্যে ১১টি ইউনিয়ন, শাহরাস্তি উপজেলার সবকটি (১০টি) ইউনিয়ন এবং হাইমচর উপজেলার ৬টির মধ্যে ২টি ইউনিয়নে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার (১০ নভেম্বর) চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।
এ দিন (১০ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে কমিশনের বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৯তম কমিশন বৈঠক শেষে এই তফসিল ঘোষণা করা হয়।
ঘোষিত তফসিল অনুযায়ী, আগামি ২৩ ডিসেম্বর সারাদেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদে জনপ্রতিনিধি নির্বাচনে ভোট নেওয়া হবে। এর মধ্যে হাজীগঞ্জ, শাহরাস্তি ও হাইমচর উপজেলা রয়েছে। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামি ২৫ নভেম্বর, মনোনয়ন বাছাই ২৯ নভেম্বর, আপিল ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর, আপিল নিষ্পত্তি ৩-৫ ডিসেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহার ৬ ডিসেম্বর আর ভোটগ্রহণ ২৩ ডিসেম্বর।
জানা গেছে, হাজীগঞ্জ, শাহরাস্তি ও হাইমচর উপজেলার ২৩টি ইউনিয়নের মধ্যে ৩টি ইউনিয়নে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন (ভোটগ্রহণ) অনুষ্ঠিত হবে। এর মধ্যে হাজীগঞ্জের রাজারগাঁও ইউনিয়ন, শাহরাস্তির রায়শ্রী উত্তর ও রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন রয়েছে এবং বাকি ২০টি ইউনিয়নে ব্যালেট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
হাজীগঞ্জের যেই ১১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। তা হলো- রাজারগাঁও ইউনিয়ন, বাকিলা ইউনিয়ন, কালচোঁ উত্তর ইউনিয়ন, কালচোঁ দক্ষিণ ইউনিয়ন, হাজীগঞ্জ সদর ইউনিয়ন, বড়কুল পূর্ব ইউনিয়ন, বড়কুল পশ্চিম ইউনিয়ন, হাটিলা পূর্ব ইউনিয়ন, গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়ন, গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়ন ও হাটিলা পশ্চিম ইউনিয়ন।
শাহরাস্তির ১০টি ইউনিয়ন হলো- সূচীপাড়া উত্তর ইউনিয়ন, সূচীপাড়া দক্ষিণ ইউনিয়ন, চিতোষী পূর্ব ইউনিয়ন, চিতোষী পশ্চিম ইউনিয়ন, রায়শ্রী উত্তর ইউনিয়ন, রায়শ্রী দক্ষিণ ইউনিয়ন, মেহের উত্তর ইউনিয়ন, মেহের দক্ষিণ ইউনিয়ন, টামটা উত্তর ইউনিয়ন, টামটা দক্ষিণ ইউনিয়ন এবং হাইমচর উপজেলার হাইমচর ও আলগী দুর্গাপুর দক্ষিণ ইউনিয়ন।
এদিকে ইউপি নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নির্ধারণে উল্লেখিত ২৩টি ইউনিয়নের মধ্যে ১৮টি ইউনিয়নের বর্ধিত সভা সম্পন্ন করেছে উপজেলা আওয়ামী লীগ। এর মধ্যে হাজীগঞ্জের ১১টির মধ্যে ৮টি ইউনিয়ন এবং শাহরাস্তি উপজেলার সবক’টি (১০টি) ইউনিয়নে বর্ধিত সভা সম্পন্ন করে স্ব-স্ব উপজেলা আওয়ামী লীগ। অপরদিকে হাইমচরের ২টি ইউনিয়নে এখনো বর্ধিত সভা অনুষ্ঠিত হয়নি।
হাজীগঞ্জ উপজেলা প্রতিনিধি সূত্রে জানা গেছে, হাজীগঞ্জে ১১টি ইউনিয়নের মধ্যে বড়কুল পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভায় দু’পক্ষের হট্টগোল ও বিশৃঙ্খলার কারণে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়নি। অপরদিকে গত ১৩ অক্টোবরের ঘটনায় হাজীগঞ্জে ধর্ম প্রতিমন্ত্রী এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আসার কারণে হাজীগঞ্জর সদর ইউনিয়ন ও হাটিলা পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা স্থগিত করে উপজেলা আওয়ামী লীগ। অপরদিকে ৮টি ইউনিয়নে অনুষ্ঠিত বর্ধিত সভায় নৌকা মনোনয়নে প্রত্যাশী মোট ৮১ জন রয়েছেন।
শাহরাস্তি উপজেলা প্রতিনিধি সূত্রে জানা গেছে, শাহরাস্তি উপজেলার সবক’টি (১০টি) ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা সম্পন্ন করে উপজেলা আওয়ামী লীগ। এই ১০টি ইউনিয়নে নৌকা প্রতীকের মনোনয়নে প্রত্যাশী মোট ৭২ জন রয়েছেন। দুই উপজেলায় (হাজীগঞ্জ ও শাহরাস্তি) মিলে মোট ১৮টি ইউনিয়নে অনুষ্ঠিত বর্ধিত সভায় ১৫৩ জন (আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ) নৌকার মনোনয়ন প্রত্যাশী।
হাইমচর প্রতিনিধি সূত্রে জানা গেছে, আগামি ২৩ ডিসেম্বর হাইমচর উপজেলার হাইমচর ও আলগী দুর্গাপুর দক্ষিণ ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী নির্ধারণে এখনো ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়নি। তবে যেহেতু তফসিল ঘোষণা করেছে, তাই যে কোন সময়ে এই দুই ইউনিয়নে বর্ধিত সভার মাধ্যমে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা সম্পন্ন করবে উপজেলা আওয়ামী লীগ।

১১ নভেম্বর, ২০২১।