চাঁদপুরের রাজনীতিতে উত্তাপ বাড়ছে

আ.লীগের বর্ধিত সভা ও বিএনপির সম্মেলন ঘিরে

ইলশেপাড় রিপোর্ট
দীর্ঘ বিরতির পর চাঁদপুর জেলার রাজনীতি ফের উত্তাপ ছড়াচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের তৃণমূল প্রতিনিধি ও বর্ধিত সভা আগামি ২ ও ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। এছাড়া আগামি ২৩ অক্টোবর চাঁদপুর জেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হবে। উভয় দলের সম্মেলন ও প্রতিনিধি সভার দিনক্ষণ চূড়ান্ত হওয়ায় নেতাকর্মীদের মাঝে প্রাণচঞ্চলতা দেখা যাচ্ছে।
প্রাথমিকভাবে জানা গেছে, চাঁদপুর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ তাদের তৃণমূল প্রতিনিধি সভা ও বর্ধিত সভা করার ভ্যেনু নির্ধারণ করেছে। অপরদিকে জেলা বিএনপি প্রশাসনের অনুমতি পেলে জেলার কোন উন্মুক্ত স্থানে জেলা সম্মেলন করার প্রস্তুতি নিচ্ছেন। প্রশাসন অনুমতি না দিলে জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহম্মেদ মানিকের শহরের বাসভবন মুনিরা ভিলায় ঐ সম্মেলন অনুষ্ঠিত হবে।
চাঁদপুর জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, আগামি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলকে সাংগঠনিকভাবে গতিশীল করতে তৃণমূল কর্মীদের নিয়ে প্রতিনিধি সভা ও বর্ধিত সভা করার সিদ্ধান্ত নেয়। সে আলোকে আগামি ২ অক্টোবর চাঁদপুর জেলা আওয়ামী লীগের তৃণমূল প্রতিনিধি সভা এবং পরদিন ৩ অক্টোবর দলটির বর্ধিত সভা করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।
অপরদিকে ২০১০ সালে চাঁদপুর জেলা বিএনপির সম্মেলনের পর আগামি ২৩ অক্টোবর দলটি তাদের জেলা সম্মেলন চূড়ান্ত করেছেন। যদিও দলটি এখনো সম্মেলনের ভ্যেনু চূড়ান্ত করতে পারেনি। প্রশাসনের অনুমতি পেলে উন্মুক্ত স্থান না পেলে আহ্বায়কের বাসভবনে সম্মেলনের প্রাথমিক প্রস্তুতি নিচ্ছে দলটি।
উভয় দলের নেতাকর্মীদের সাথে আলাপ করে জানা গেছে, দীর্ঘদিন পর আওয়ামী লীগ-বিএনপির পরস্পর সভা ও সম্মেলনকে কেন্দ্র করে তাদের শীর্ষ পর্যায়ের কেন্দ্রিয় নেতাদের আগমন ঘটবে চাঁদপুরে। এ নিয়ে দল দুইটির মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। উভয় দলই কেন্দ্রিয় নেতাদের সামনে নিজদের অভ্যন্তরীণ বিভেদ প্রদর্শন করতে আগ্রহী নয়।
এজন্য সব পক্ষের সাথে সমঝোতা করে দল দুই’টি তাদের কর্ম পরিকল্পনা সাজিয়ে নিচ্ছেন। ইতোমধ্যে চাঁদপুর জেলা আওয়ামী লীগ তাদের তৃণমূল প্রতিনিধি ও বর্ধিত সভায় কেন্দ্রিয় কোন কোন নেতা চাঁদপুরে আসছেন তা নিশ্চিত করেছেন। তবে জেলা বিএনপি সূত্রে এখনো কেন্দ্রিয় নেতাদের আগমনের কোন তথ্য পাওয়া যায়নি।
চাঁদপুর জেলা আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, তৃণমূল প্রতিনিধি সভা ও বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি।
এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, কেন্দ্রিয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, ও মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এমপি।
প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। বিশেষ বক্তার বক্তব্য রাখবেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. নজিবুল্লাহ হিরু, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, মুহম্মদ শফিকুর রহমান এমপি, অ্যাড. নুরুল আমিন রুহুল এমপি ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ এবং পরিচালনা করবেন সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল।
উল্লেখ্য, ২০১০ সালে জেলা সম্মেলনের মাধ্যমে জেলা বিএনপির তিন বছর মেয়াদী ১শ’ ৬৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছিলো। পরে দলীয় অভ্যন্তরীণ বিরোধের কারণে ঐ কমিটি ভেঙে দেয় কেন্দ্রিয় বিএনপি। পরবর্তীতে ২০১৪ সালের ১৩ ডিসেম্বর শেখ ফরিদ আহমেদ মানিককে আহ্বায়ক করে চাঁদপুরে ৭১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি দেয় কেন্দ্রিয় বিএনপি।
আগামি ২৩ অক্টোবর চাঁদপুর জেলা বিএনপির সম্মেলনের মধ্যে দিনে নতুন নেতৃত্ব গ্রহণ করবে জেলা বিএনপি। এই নিয়ে দলটির অভ্যন্তরে চলছে নয়া সমীকরণ।
২৭ সেপ্টেম্বর, ২০২১।