মাজহারুল হক চক্ষু হাসপাতালের বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে

প্রেস বিজ্ঞপ্তি
‘সবাই মিলে ভাবো, নতুন কিছু কর, নারী পুরুষ সমতার নতুন বিশ্ব গড়’ এই প্রতিপাদ্যে পালিত হলো এবারের আন্তর্জাতিক নারী দিবস। গতকাল মঙ্গলবার এ উপলক্ষে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল চাঁদপুর শহরের লেডি দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয় ও লেডি দেহলভী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘নারীর চোখের যত্ন নিন, না যেন হয় দৃষ্টিহীন’ স্লোগানে বর্ণিল র‌্যালি, আলোচনা সভা ও বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের আয়োজন করে। বাংলাদেশে চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অন্যতম আর্ন্তজাতিক সাহায্য সংস্থা ঙৎনরং ওহঃবৎহধঃরড়হধষ ইধহমষধফবংয এর সহযোগিতায় লেডি দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫৮০ জন ছাত্রীকে এবং লেডি দেহলভী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪১৫ জন ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে দৃষ্টিশক্তি পরীক্ষা করে প্রয়োজনীয় ঔষধ ও চশমা প্রদান করা হয়। এছাড়া ৯৬ জন ছাত্রীকে উন্নত চিকিৎসার জন্য ও বিনামূল্যে চশমা গ্রহণের জন্য মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে প্রেরণ করা হয়।
লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব সমর কান্তি দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের ম্যানেজার (এডমিনিস্ট্রেশন) শামীম খান, মেডিকেল অফিসার ডা. রেশমা সুলতানা ও সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মো. আবু জাফর।
বক্তরা বলেন, বর্তমান বিশ্বে ২৫৩ মিলিয়ন লোক অন্ধত্বের শিকার যার মধ্যে ৫৫ শতাংশই নারী। এছাড়া বর্তমান সমাজে নারীরা দেশমাতৃকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তিসহ উন্নয়নমূলক খাতসমূহে নারীদের অবদান ক্রমবর্ধমান রয়েছে। তথাপিও আমাদের সমাজের নারীরা তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসের আজকের এ প্রতিপাদ্য বিষয়টি বাস্তবসম্মত। পিছিয়ে পড়া নারীদের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিতকরণে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল বদ্ধপরিকর। চক্ষু চিকিৎসার খরচ মেটানোর জন্য অনেক ক্ষেত্রে নারীরা পরিবারের অর্থনীতি থেকে প্রয়োজনীয় সংকুলান না পাওয়ার কারনে এবং যাতায়াত খরচ বেশি হওয়ার কারণে প্রায়শঃই নারীরা চক্ষু চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সর্বোপরি নিরক্ষরতা, অসচেতনতা এবং চক্ষু চিকিৎসার ফলাফল সম্পর্কে অজ্ঞতার কারণেই নারীরা চক্ষু চিকিৎসা সেবায় পিছিয়ে পড়ছে। এ সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যে এবং সমাজে চক্ষু চিকিৎসা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের এ ধরনের কার্যক্রম অব্যহত থাকবে। চক্ষু চিকিৎসা সেবায় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও বিনামূল্যে নারীদের দৃষ্টিশক্তি পরীক্ষা আয়োজন করার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ ঙৎনরং ওহঃবৎহধঃরড়হধষ ইধহমষধফবংয ও মাজহারুল বিএনএসবি চক্ষু হাসপাতালকে ধন্যবাদ জানান।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, লেডি দেহলভী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক কাজী আব্দুল হক ও শিক্ষক-শিক্ষিকাবৃন্দ এবং মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের সাপ্লাই চেইন অফিসার গোলাম মর্তুজা চৌধুরী ও মেডিকেল টিমের সদস্যবৃন্দ।