আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ নয়তো পরশু

করোনাভাইরাস দুর্যোগকালে ঈদ-উল-ফিতর

ইলশেপাড় রিপোর্ট
আজ শনিবার বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে আগামিকাল রোববার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। তবে আজ চাঁদ দেখা না গেলে পরশু সোমবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। এদিকে মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদ্যাপনে দেশজুড়ে ব্যাপক প্রস্তুতি চলছে। মানুষজন করোনাভাইরাসের সংক্রমনকালেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে করছে ঈদের কেনা-কাটা।
শাওয়ালের মাসের চাঁদ দেখা সাপেক্ষে পয়লা শাওয়াল সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে রোববার বা সোমবার। আজ শনিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে জাতীয় চাঁদ দেখা কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর যদি পবিত্র শাওয়ালের মাসের চাঁদ দেখা যায় তবে রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সেই হিসেবে বাংলাদেশের মুসলমানদের জন্য এবারের রমজানে রোজা হবে ২৯টি। আর যদি শাওয়ালের চাঁদ দেখা না যায় তবে ২৫ মে ঈদুল ফিতর উদযাপিত হবে।
এদিকে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশ ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনাসহ দেশজুড়ে চলছে উৎসবের আমেজ। তবে চলতি বছরের শুরু থেকে পৃথিবীজুড়ে মহামারি হিসেবে দেখা দেয়া করোনাভাইরাসের কারণে এ বছর ঈদের নানা আনুষ্ঠানিকতা ও আনন্দে খুবই ভাটা পড়েছে। নিরাপদ দূরত্বে থেকে নামাজ আদায়সহ ঘরে বসেই ঈদের আনন্দ উপভোগ করতে হবে মুসলিম বিশ্বকে।
অপরদিকে করোনাভাইরাসের কারণে প্রায় দু’মাস যাবত লকডাউন ও কর্মহীন হয়ে পড়া মানুষজনদের মাঝে নেই ঈদ আনন্দ। তারপরও গত প্রায় এক মাস মুসলমানরা রোজা রেখে অন্যান্য ইবাদত পালন করেছে। রমজান শেষে আসছে ঈদে তাদের প্রত্যাশা- মহান আল্লাহতায়ালা যেনো করোনাভাইরাস নামের এই দুর্যোগ থেকে যেনো তাদের রক্ষা করেন।
করোনাভাইরাস সংক্রমনের কারণে সারা দেশে প্রায় দু’মাস যাবত সরকারি ছুটি চললেও পবিত্র ঈদুল ফিতরের নির্ধারিত ছুটি ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ঈদের দিন সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহের ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। চাঁদপুর শহরের বিভিন্ন সড়ক দ্বীপসমূহে জাতীয় পতাকা এবং বাংলা ও আরবিতে ঈদ মোবারক লেখা ব্যানার ও ফেস্টুন দিয়ে সজ্জিত করা হবে। এছাড়া ঈদের দিন দিবাগত রাতে গুরুত্বপূর্ণ সরকারি ভবনসমূহে আলোকসজ্জা করা হবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো ঈদের দিন বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। ঈদ উপলক্ষে বিভিন্ন পত্র-পত্রিকা বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।
ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুঃস্থ কল্যাণ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ঈদ উপলক্ষে মুসল্লিদের নিরাপত্তা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশের মতো চাঁদপুরেও বিশেষ নিরাপত্তা ব্যবস্থাগ্রহণ করা হয়েছে।

২৩ মে, ২০২০।