সরকারের একা সেবা দিয়ে দারিদ্র্য দূর করা সম্ভব না

চাঁদপুর রোটারী ক্লাবের অভিষেকে ধর্মসচিব আনিসুর রহমান

স্টাফ রিপোর্টার
রোটারী ক্লাবের মতো প্রতিষ্ঠানগুলো মানবসেবায় অনন্য অবদান রাখছে। যার কারণে দেশে দারিদ্র্যতাও কমে আসছে। কারণ সরকারের একার পক্ষে সেবা প্রদান করে দারিদ্র্যতা দূর করা সম্ভব না। আমরা সবাই সব অবস্থান থেকে সরকারকে সহযোগিতা করলেই কেবল দারিদ্র্যতা দূর করা সম্ভব বলে জানিয়েছেন, ধর্ম সচিব মো. আনিসুর রহমান।
তিনি গত শুক্রবার পুরাণবাজার ডিগ্রি কলেজ প্রাঙ্গণে আয়োজিত চাঁদপুর রোটারী ক্লাবের ৪৫তম অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
ধর্ম সচিব আরো বলেন, চাঁদপুর রোটারী ক্লাব  জন্মলগ্ন থেকে অন্ধত্ব্য দূর করার জন্য চক্ষু শিবির, অসহায়দের জন্য রিক্সা-ভ্যান বিতরণ করতো। এতে করে এখানকার দারিদ্র্যতা কমে এসেছে। তিনি বলেন, বিশ্ব থেকে পোলিও নির্মূলের মাধ্যমে রোটারিয়ানরা আজ প্রশংসিত। একইভাবে এখন তারা স্বাস্থ্য, শিক্ষা, সুপেয় পানি ও শান্তি প্রতিষ্ঠা নিয়ে কাজ করছেন। প্রত্যেক রোটারিয়ান মানবসেবায় এগিয়ে আসলে আমাদের সমাজের সমস্যাগুলো দূর হতে বেশি সময় লাগবে না বলে অভিমত ব্যক্ত করেন।
তিনি বলেন, ইলিশের বাড়ি চাঁদপুরকে সেবা কার্যক্রমের মাধ্যমে এগিয়ে নেয়ার ক্ষেত্রে চাঁদপুর রোটারী ক্লাব বিশেষ ভূমিকা রেখে চলেছে। আর্তমানবতার সেবার সুমহান আদর্শে উজ্জীবিত হোক চাঁদপুর রোটারী ক্লাব- এ কামনা করে রোটারী ক্লাবের নতুন নেতৃত্বকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।
গত শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর পুরাণবাজার ডিগ্রি কলেজ মাঠে মনোরম পরিবেশে অভিষেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়া ও পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার। অভিষেক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর রোটারী ক্লাবের সভাপতি রোটা. শেখ মো. মনঞ্জুরুল কাদের সোহেল। অনুষ্ঠান সঞ্চালনা করেন রোটা. পিপি কাজী শাহাদাত।
চাঁদপুর রোটারী ক্লাবের ২০১৯-২০ রোটারী বর্ষের বোর্ড অব ডিরেক্টরসের সদস্যরা অনুষ্ঠানে অভিষিক্ত হন। সুচনা বক্তব্য রাখেন সদ্যবিদায়ী সভাপতি রোটা. অ্যাড. সাইয়্যেদুল ইসলাম বাবু। শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন রোটা. পিপি আলহাজ আবুল কাশেম গাজী ও গীতা পাঠ করেন রোটা. গোপাল চন্দ্র সাহা। ধারাবাহিকভাবে প্রয়াত সদস্যদের জন্য দাঁড়িয়ে নীরবতা পালন, জাতীয় সঙ্গীত ও রোটারী প্রত্যয় পাঠ শেষে আমন্ত্রিত অতিথিদের উত্তরীয় পড়িয়ে বরণ করে নেয়া হয়।
বিদায়ী সাধারণ সম্পাদকের প্রতিবেদন পাঠ করেন রোটা. খোরশেদ আলম পাটোয়ারী। এর পরপরই পিন পড়িয়ে নবাগত ৩ জনকে সদস্য করা হয়। প্রধান অতিথির জীবনী পাঠ করেন রোটা. পিপি অধ্যাপক মোহাম্মদ গোলাম মোস্তফা। ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন রোটারী ক্লাবের সম্পাদক রোটা. অ্যাড. শরীফ মাহমুদ ফেরদাউস শাহীন ও রোটা. পিপি মফিজ উদ্দিন সরকার। এরপর অতিথিদের ক্লাবের পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করা হয়।