হাজীগঞ্জ হকার্স মার্কেটে আগুন

অল্পের জন্য রক্ষা পেল শতাধিক দোকান

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জ বাজারস্থ হকার্স মার্কেটের শতাধিক দোকান বড় ধরনের অগ্নিকান্ড থেকে রক্ষা পেয়েছে। শনিবার (১৫ অক্টোবর) দুপুর ১২টার দিকে হঠাৎ করে মার্কেটের ৫নং গলির শাহরাস্তি প্যাকেজিং নামক একটি দোকান ঘরে টিনের চালে হঠাৎ করে আগুন ধরে যায়। এসময় কালো ধোয়া দেখে ব্যবসায়ীরা ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে খবর দেন।
জানা গেছে, এদিন দুপুর বেলায় আর রহমান হোটেলের সামনে মার্কেটের শাহরাস্তি প্যাকেজিংয়ের টিনের চালের নিচে একটি প্লাস্টিক পাইপে হঠাৎ করে আগুন ধরে যায়। এ সময় কালো ধূঁয়া গলিতে ছড়িয়ে পড়লে ওই স্থানের ব্যবসায়ীরা আগুন দেখতে পান। পরে তারা ফায়ার সার্ভিস ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে বিষয়টি জানান।
খবর পেয়ে হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছানোর আগেই ব্যবসায়ীরা পানি ছিটিয়ে আগুন নিভাতে সক্ষম হন। এ সময় ফায়ার সার্ভিস ও চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন আগুন লাগার কারণ খতিয়ে দেখেন। তবে যে স্থানে আগুন লেগেছে, সেখানে বিদ্যুৎতের তার (ক্যাবল) কিংবা আগুন লাগার কোন উৎস নেই।
ধারণা করা হচ্ছে, সিগারেটের আগুন থেকে এ আগুনের সূত্রপাত। বিষয়টি নিশ্চিত করেছেন ঘটনাস্থলে আসা হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মী ও চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি- ১ এর লাইনম্যান। তাদের সাথে একই অনুমান (ধারণা) করেন ওই মার্কেটের ব্যবসায়ীরা।
হকার্স মার্কেটের ব্যবসায়ী আমজাদ হোসেন বাবু বলেন, কালো ধোয়া দেখে ভয় পেয়ে যাই এবং আমরা অনেকেই আতঙ্কিত হয়ে পড়ি। পরে ঘটনাস্থলে গিয়ে সবার সহযোগিতায় তাৎখনিক আগুন নিভাতে সক্ষম হই। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও পল্লী বিদ্যুতের লোকজন আসে। তবে আগুন লাগার নির্দিষ্ট কোন কারণ খুঁজে পায়নি।
সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করে অপর ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, এই মার্কেটে দুই শতাধিকেরও বেশি দোকান-ঘর রয়েছে। সবাই ক্ষুদ্র ব্যবসায়ী। বিশেষ করে মার্কেটের প্রথম অংশের সবগুলো গলিতে পোশাক ও জুতা দোকান। আমরা সবাই অল্পের জন্য বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছি।
তারাসহ অন্যান্য ব্যবসায়ীরা জানান, ধারণা করা হচ্ছে, বন্ধ থাকা আর রহমান হোটেলের সামনে কোন ব্যক্তি সিগারেট পান করে অবশিষ্ট অংশ টোকা মেরে ফেলে দিয়েছেন। এতে ওই সিগারেটের অংশটি টিনের চালের নিচে প্লাস্টিক পাইপের উপর গিয়ে পড়ে। ওখানে ময়লা-আবর্জনাও ছিল। যার ফলে আগুন ধরে যায়।

১৬ অক্টোবর, ২০২২।