কোবিড-১৯ মোকাবেলায় হাইমচরে সাংবাদিকদের সাথে ফ্রেন্ডশিপের মতবিনিময়

হাইমচর ব্যুরো
কোবিড-১৯ মোকাবেলায় গণমাধ্যম কর্মীদের অবদান ও করণীয় নিয়ে হাইমচরে সাংবাদিকদের সাথে ফ্রেন্ডশিপের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৭ অক্টোবর) সকাল ১০টায় হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠিত মতবিনিময় সভায় হাইমচর প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রহমান রিয়াদের পরিচালনায় বক্তারা বলেন, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও নদী ভাঙনের মত প্রাকৃতিক দুর্যোগ নিয়মিত মোকাবেলা করে আসছে মেঘনা পাড়ের বাসিন্দারা। করোনা মহামারিতে অনেকটা কর্মহীন হয়ে আর্থিক অভাব অনাটনে পড়েছেন এখানকার দরিদ্র ও স্বল্প আয়ের মানুষ। তাই গুরুত্ব দেয়া হচ্ছে চাঁদপুরের প্রান্তিক অঞ্চলে বসবাসকারীদের দুর্ভোগ লাঘব ও সুস্বাস্থ্যকে। কিং আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ প্রোগ্রামের অর্থায়নে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে করোনাকালে বিশেষ কর্মসূচি নিয়েছে ফেন্ডশিপ। হাইমচরের প্রত্যন্ত অঞ্চলে পরিচালিত এ কর্মসূচি বাস্তবায়নে আরও সহযোগিতা করছে কানাডীয় সাহায্য সংস্থা-গ্র্যান্ড চ্যালেঞ্জ কানাডা।
করোনা প্রতিরোধে আঞ্চলিক পত্রিকাগুলোতে প্রতি সপ্তাহে বিভিন্ন খবর তুলে ধরার আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন ফ্রেন্ডশিপের সহকারী মহাব্যবস্থাপক (স্বাস্থ্য) ডা. মোহাম্মদ আতিকউল্লাহ সাঈদ। বিশেষ করে করোনা জয় কিংবা করোনা থেকে ঘুরে দাড়ানোর গল্প, প্রতিবেদন বা ফিচার আকারে তুলে ধরার তাগিদ দেন তিনি। তিনি বলেন, করোনা মহামারীর সময়ে হাইমচরের প্রান্তিক অঞ্চলে বসবাসকারী প্রায় ৩০ হাজার মানুষকে বিশেষ স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ। পরিস্কার পরিচ্ছন্নতার জন্য স্থানীয় জনগণকে আইসিডিআরবি উদ্ভাবিত হ্যান্ডওয়াস তৈরির কলাকৌশল শিখিয়ে দেয়া হচ্ছে হাতে-কলমে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিনামূল্যে ভিটামিন ও জিংক ওষুধ সরবরাহ করা হচ্ছে স্থানীয় বাসিন্দাদের মাঝে। চাঁদপুরের হাইমচর উপজেলার বিভিন্ন স্থানে প্রতিমাসে ২০টিরও বেশি স্যাটেলাইট ক্লিনিক পরিচালনা করা হচ্ছে। করোনা প্রতিরোধ এবং স্বাস্থ্যসেবায় এসব কাজে নিয়োজিত রয়েছেন ফ্রেন্ডশিপের সিনিয়র প্যারামেডিক, প্যারামেডিক, স্যাটেলাইট ক্লিনিক সুপাইভাইজারসহ মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মীবৃন্দ।
কোবিড-১৯ প্রতিরোধে উদ্যাগ গ্রহণ করায় ফ্রেন্ডশিপকে সাধুবাদ জানান হাইমচর প্রেসক্লাব সভাপতি মো. খুরশিদ আলম। নেতিবাচক সংবাদের মাধ্যমে আতংক না ছড়িয়ে ইতিবাচকভাবে করোনা মোকাবিলায় ফ্রেন্ডশিপ কর্মকর্তাদের সাথে একমত হন হাইমচর প্রেসক্লাব সাধারণ সম্পাদক আব্দুর রহমান রিয়াদ।
মতবিনিময় সভায় আলোচনা করেন হাইমচর উপজেলার কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, গণমাধ্যমকর্মী এবং ফ্রেন্ডশিপের স্বাস্থ্য সেবায় নিয়োজিত কর্মবৃন্দ।
এসময় উপস্থিত ছিলেন হাইমচর প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক বিএম ইসমাইল, জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক সাহেদ হোসেন দিপু, দপ্তর সম্পাদক শরীফ হোসেন, প্রচার সম্পাদক হাসান আল-মামুন, সাংবাদিক শাহআলম মিজি, জিএম মাসুম বিল্লাহ্, মহসিন মিয়া, মোতাহার হোসেন, রুবেল, জাহিদসহ উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপের কর্মকর্তাবৃন্দ।
৯ অক্টোবর, ২০২০।