আক্কাছ আলী রেলওয়ে একাডেমীতে বিভিন্ন প্রতিযোগিতা ও আলোচনা

এস এম সোহেল
মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে চাঁদপুর আক্কাছ আলী রেলওয়ে একাডেমী। গত শনিবার সূর্যোদয়ের সাথে সাথে একাডেমীতে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করা হয়। এরপর অঙ্গীকার পাদদেশে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সকাল ৮টায় চাঁদপুর স্টেডিয়ামে কুচকাওয়াজে অংশ নেয় একাডেমীর শিক্ষার্থীরা।
সকালে প্রতিষ্ঠান প্রাঙ্গণে শিক্ষার্থীদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতার মধ্যে ছিল- উন্মুক্ত চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, দেশাত্মাবোধক গান, ছাত্র-ছাত্রীদের আলাদা উন্মুক্ত ২০০ মিটার দৌঁড়, টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ ও ডিসপ্লে।
পরে পুরস্কার বিতরণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন হিসেবে জাতীয় পর্যায়ে প্রেসিডেন্ট কর্তৃক স্বর্ণপদকপ্রাপ্ত শ্রেষ্ঠ শিক্ষানুরাগী, প্রতিষ্ঠানের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আবু নঈম পাটোয়ারী দুলাল।
তিনি তাঁর বক্তব্যে বলেন, ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে একটি নতুন রাষ্ট্রের আত্মপ্রকাশ করে। ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ ও চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়েছিলেন। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।
তিনি আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ আন্দোলন-সংগ্রামের স্ফুলিঙ্গে উজ্জীবিত সশস্ত্র জনযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে আমাদের মুক্তির ইতিহাস-স্বাধীনতার ইতিহাস। দীর্ঘ ৯ মাস সশস্ত্র যুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর বিজয় অর্জনের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ শক্রমুক্ত হয়। কষ্টার্জিত স্বাধীনতা ও সার্বভৌমত্ব সংহত করার নতুন শপথে বলীয়ান হওয়ার দিন আজ। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের অগ্রযাত্রায় একের পর এক মাইলফলক অর্জন এবারের স্বাধীনতা দিবস উদযাপনকে মহিমান্বিত করেছে।
আলোচনা সভা শেষে অতিথিরা বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে মূল্যবান বই, ট্রফি ও শিক্ষা সহায়ক সামগ্রী শিক্ষার্থীদের হাতে উপহার তুলে দেন।
আক্কাছ আলী রেলওয়ে একাডেমীর প্রধান শিক্ষক মো. গোফরান হোসেনের সভাপতিত্বে এবং সহকারী প্রধান শিক্ষক আবুল কাশেম মিয়াজী পরিচালনায় এসময় উপস্থিত ছিলেন শিক্ষক বদরুননেচ্ছা বিথী, সায়মা আহমেদ চৌধুরী, মরিয়ম বেগম, ফেরদৌসী সুলতানা, তানিয়া জেসমিন, ফরিদ আহমেদ, মাও. এমরান হোসেন, শাহাদাত হোসেন, জাহিদ ইমতিয়াজসহ পরিচালনা পর্ষদ, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থীসহ রাজনৈতিক ব্যক্তিবর্গ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ৬ষ্ঠ শ্রেণির ছাত্র আল সামির জুম্মন।

২৮ মার্চ, ২০২২।