গরমে বিক্রি বেড়েছে তালের শাঁস

মতলব উত্তর ব্যুরো
গরমে মতলব উত্তরে সাধারণ মানুষের কাছে তাল শাঁসের কদর বেড়েছে। উপজেলার প্রধান সড়কগুলোর মোড়ে মোড়ে বিক্রেতারা বিক্রি করছেন তালের শাঁস। কোনো কোনো বিক্রেতারা ভ্যানযোগে পাড়া ও মহল্লায় ঘুরে ঘুরে বিক্রি করছেন। প্রত্যন্ত গ্রামাঞ্চল ঘুরে তাল শাঁস কিনে বিক্রি করে জীবিকা নির্বাহ করছে উপজেলার অনেক পরিবার। তবে উপজেলায় তাল গাছের সংখ্যা কমে যাওয়ায় এবার তালের শাঁসের দাম বেশি বলে জানিয়েছেন ক্রেতারা।
নাউরী গ্রামের তাল শাঁস বিক্রেতা হুমায়ুন মিজি জানান, প্রতিবছর মধুমাসে আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে তাল কিনে গাছ থেকে পেড়ে এনে তাল শাঁস বিক্রি করে থাকেন। তিনি প্রতি বছরই এ সময় তালের শাঁস বিক্রি করে সংসার চালান। বৈশাখ মাস থেকে জ্যৈষ্ঠের অর্ধেক সময় পর্যন্ত চলবে তালের শাঁস বিক্রি।
আরেক তাল শাঁস বিক্রেতা মান্নান মিজি জানান, এক মৌসুমের জন্য একটি তাল গাছ ৫০০ টাকা থেকে ১ হাজার টাকায় কিনি। পরে সেই তাল গাছ থেকে তাল পেড়ে ভ্যানযোগে বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে বিক্রি করি। একটি তাল গাছে ভালো ফলন হলে সেই গাছের তাল বিক্রি করে ২ থেকে ৪ হাজার টাকা আয় করা যায়। এ ছাড়া গরম থাকায় তাল শাঁসের চাহিদা বেশি এখন। প্রতিটি তালের শাঁস বিক্রি হচ্ছে ১০-১৫ টাকায়। প্রতিদিন প্রায় ২০০ থেকে ৩০০ তাল শাঁস বিক্রি হয়। এতে দিনে লাভ হয় ৪০০-৫০০ টাকা।
তাল শাঁস ক্রেতা মফিজ, দ্বীন ইসলাম, সফিক জানান, ঘূর্ণিঝড় সিডর ও আইলায় উপজেলার অসংখ্য তাল গাছ নষ্ট হয়ে গেছে। তা ছাড়া চলতি মৌসুমে তালের ফলন কম হওয়ায় উপজেলার সর্বত্র তাল শাঁসের সংকট দেখা দিয়েছে। ফলে চড়া মূল্যে এ মৌসুমি ফল বিক্রি করতে হচ্ছে।
উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে, অনেকে পরিবারের জন্য তাল শাঁস কিনে নিয়ে যাচ্ছেন। রিকশা চালক থেকে শুরু করে সব শ্রেণি-পেশার লোকজনই মৌসুমি ফল তাল শাঁস কিনতে ভিড় করছেন। বিক্রেতাদের আনা তাল শাঁস মুহূর্তের মধ্যেই বিক্রি হয়ে যাচ্ছে।

১৬ মে, ২০২২।