চাঁদপুরে করোনায় আক্রান্ত-মৃত্যু উর্ধ্বগতি

ইলশেপাড় রিপোর্ট
চাঁদপুরে করোনায় আক্রান্তের হারের সাথে মৃত্যুর উর্ধ্বগতি অব্যাহত রয়েছে। ভৌগলিকভাবে জল, স্থল আর রেল যোগাযোগের জেলা হওয়ায় সংক্রমণের ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চাঁদপুর চিহ্নিত হয়ে আসছে। গত সোমবার আরো এক রোগী চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মারা যায়। তার নাম রফিকুল ইসলাম (৫২)। এ পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা রেকর্ড করা হয়েছে ১শ’ ১৫ জন। একই সাথে আরো চাঁদপুরে আরো নতুন ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় এ পর্যন্ত মোট আক্রান্ত রেকর্ড করা হয়েছে ৪ হাজার ১শ’ ৩৬ জন।
সারা দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭৮ জনের মৃত্যু হয়েছে। দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ২শ’ ২৮ জন। মঙ্গলবার (২৭ এপ্রিল) করোনা নতুন আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩১ জন। দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৫১ হাজার ৬শ’ ৫৯ জনে।
এদিকে দেশে করোনার ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেল রাশিয়ার টিকা। পাশাপাশি চীনের টিকা পাওয়ার জন্য সরকারের জোরালো উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাশিয়ার টিকার প্রথম চালান আগামি মে মাসে আসবে বলে আশা করা হচ্ছে।
এদিকে চাঁদপুরে গতকাল পর্যন্ত ৩২ হাজার ৪৬ জন করোনা ভাইরাস প্রতিরোধে দ্বিতীয় টিকা গ্রহণ করেছে। চাঁদপুরে গত ৮ এপ্রিল থেকে করোনাভাইরাস প্রতিরোধে টিকা কার্যক্রম শুরু হয়েছে। শুরু থেকে ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজ গ্রহণ করেন ৬০ হাজার ৩শ’ ৪৩ জন।
অপরদিকে জরুরি প্রয়োজনে করোনাভাইরাসের টিকা পেতে চীনের উদ্যোগে ‘ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া’ নামের প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান। চীন ও দক্ষিণ এশিয়ার ৫ দেশের পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।
বৈঠকে চীন ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও আফগানিস্তান, নেপাল, পাকিস্থান ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন। বৈঠক থেকে ভারতকেও চীনের এই প্ল্যাটফর্মে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী মোমেন।
এছাড়া দেশে রাশিয়ার টিকা স্পুটনিক-৫ এর জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। গতকাল ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে মে মাসের মধ্যেই এই টিকা দেশে আসার সম্ভাবনা রয়েছে। প্রথম ধাপে ৪০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় দেশে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ জরুরি ব্যবহারের অনুমোদনের সুপারিশ করে কোভিড টেকনিক্যাল কমিটি।
ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান আরো জানান, এই টিকাটি রাশিয়ায় অনুমোদিত হয়েছে এবং পৃথিবীর প্রায় সাতটি দেশে এই টিকাটি ব্যবহার হয়ে আসছে। এই টিকার সব ডাটা আমরা পেয়েছি, সরকারিভাবে আমাদের কাছে পাঠানো হয়েছে। এগুলো আমাদের টেকনিক্যাল এক্সপার্টদের দিয়ে আমরা যাচাই-বাছাই করেছি।
তিনি আরও বলেন, আমাদের একটা পাবলিক হেলথ ইমার্জেন্সি কমিটি আছে। এই কমিটি ১২ সদস্য বিশিষ্ট। তারা এই টিকাটি পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছে। আমরা দেখতে পেয়েছি এর কার্যকরী ক্ষমতা অনেক ভালো। এটি প্রায় ৯১ শতাংশ কার্যকরী। সার্বিক বিবেচনা করে স্পুটনিক-৫ টিকাটি জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছি।

২৮ এপ্রিল, ২০২১।