নিত্যপণ্যের দাম বাড়াচ্ছে সিন্ডিকেটী ব্যবসায়ীরা

করোনার ছোবলে বাংলাদেশ


ইলশেপাড় রিপোর্ট
প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের ছোবলে আক্রান্ত এখন বাংলাদেশ। এখন পর্যন্ত সারাদেশে ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত করছে রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আক্রান্ত রোগীদের মধ্যে থেকে একজন গতকাল মারা গেছে বলে নিশ্চিত করেছে আইইডিসিআর। ফলে এ নিয়ে সারাদেশে কমবেশি আতঙ্ক ছড়িয়ে পড়ছে।
এদিকে আইইডিসিআর বলছে, আতঙ্ক নয় সচেতনতা ও স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনের মাধ্যমে এ ভাইরাস প্রতিরোধ করা সম্ভব। এজন্য প্রতিষ্ঠানটি করোনা প্রতিরোধে সাবধানতার পাশাপাশি সব ধরনের জনসমাবেশ বন্ধসহ জীবন-যাপন নিয়ন্ত্রণ পর্যায়ে নিয়ে আসার আহ্বান জানিয়েছে।
ইতোমধ্যে সরকার আগামি ৩১ মার্চ পর্যন্ত দেশের সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। এছাড়া আন্তর্জাতিক বিমান যোগাযোগও নিয়ন্ত্রিত করা হয়েছে। পাশাপাশি প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে আইসোলেশনের ব্যবস্থা করা হয়েছে। যাতে করে নভেল করোনাভাইরাসের ছোবল থেকে সাধারণ মানুষদের রক্ষা করা সম্ভব হয়।
এদিকে চাঁদপুরে করোনা ভাইরাসের শঙ্কারোধে জেলা সদর ও উপজেলা পর্যায়ে ১শ’ বেডের আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। অতিরিক্ত হিসেবে প্রত্যেক উপজেলায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও আবাসিক হোটেল প্রস্তুত রাখা হয়েছে বলে জানা গেছে।
তবে চাঁদপুরে এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ৭শ’ জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ থাকার নির্দেশ দিয়েছে জেলা ও উপজেলা প্রশাসন। পাশাপাশি গণবিজ্ঞপ্তি জারি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে লিফলেট বিতরণ করা হয়েছে।
চাঁদপুরে করোনা প্রতিরোধে উপজেলা পর্যায়ে কমিটি গঠন, জরুরি মেডিক্যাল দল, ইউনিয়ন পর্যায়ে মেডিক্যাল দল, মনিটরিং সেল গঠন, উপজেলায় পর্যায়ে ৭-৮ বডের আইসলোশেন ওয়ার্ড প্রস্তুত করণসহ চিকিৎসা সেবার প্রস্তুতি শেষ করেছে জেলা প্রশাসন।
চাঁদপুরের সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ জানিয়েছেন, চাঁদপুর জেলায় করোনা ভাইরাস প্রতিরোধে এবং আক্রান্ত হয় এমন রোগীদের জন্য ১শ’ শয্যার আলাদা বিশেষ ইউনিট খোলা হয়েছে। এরমধ্যে ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ৩০টি, বিভিন্ন ক্লিনিক ও বেসরকারি হাসপাতালে ২১টি এবং ৭ উপজেলায় সাতটি করে মোট ৪৯টি শয্যা প্রস্তুত রাখা হয়েছে।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, ২৫ ফেব্রুয়ারি হতে বিভিন্ন দেশ থেকে ফেরত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে যার যার নিজ নিজ বাড়িতে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করেছে জেলা প্রশাসন। এ কাজে সহায়তা করছে জেলা সিভিল সার্জনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগ এবং পুলিশ সুপারের নেতৃত্বে আইন-শৃঙ্খলা বাহিনী।
এদিকে বাংলাদেশে গতকাল বুধবার করোনাভাইরাস-সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে করোনায় আক্রান্ত হয়ে একজনের মুত্যর কথা জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি আরো জানান, দেশে এখন পর্যন্ত ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্ত ৩ জনের ২ জন ইতালি ফেরত, অন্যজন কুয়েত থেকে এসেছেন।
আইইডিসিআরের পরিচালক বলেন, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত মৃত ব্যক্তির বয়স ৭০ বছর। তিনি করোনা রোগীর সংস্পর্শে আক্রান্ত হয়েছেন। এছাড়া তিনি ডায়েবেটিস ও কিডনি সমস্যায় আক্রান্ত ছিলেন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। আজ বুধবার তিনি মৃত্যুবরণ করেন।
উল্লেখ্য, গত বছরে চীনের উহানে প্রথমে শনাক্ত হওয়া এ ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সর্বশেষ করোনা ভাইরাস চলে এসেছে বাংলাদেশেও। ইতোমধ্যে বাংলাদেশে করোনায় একজনের মৃত্যু হয়েছে। এদিকে গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম ৩ জনের শরীরে করোনা শনাক্ত করে আইইডিসিআর।