বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের উদ্যোগে দেশব্যাপী জাতীয় নাট্যোৎসব

১৪ ফেব্রুয়ারি চাঁদপুর শিল্পকলায় নাটকের প্রদর্শনী



প্রেস বিজ্ঞপ্তি
বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র সহযোগিতায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের উদ্যোগে দেশব্যাপী একযোগে শুরু হচ্ছে জাতীয় নাট্যোৎসব ২০২০। ঢাকাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমি জাতীয় নাট্যশালায় নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আগামি ১২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টায় জাতীয় নাট্যশালা ভেন্যুতে এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম বিভাগের ৪টি ভেন্যুতে ১৪ ফেব্রুয়ারি থেকে জাতীয় নাট্যোৎসবের কর্মসূচি শুরু হচ্ছে। তন্মধ্যে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি ভেন্যুতে ১৪ ফেব্রুয়ারি থেকে এ নাট্যোৎসব শুরু হচ্ছে। ওইদিন সন্ধ্যা সাড়ে ৬টায় স্থানীয়ভাবে মোমবাতি প্রজ্জ্বলন করে জাতীয় নাট্যোৎসবের নাটক প্রদর্শনীর আনুষ্ঠানিক সূচনা করবেন চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদ।
১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় আনুষ্ঠানিক সূচনার পর ঢাকা থেকে আসা নাট্যদল চন্দ্রকলা থিয়েটারের পরিবেশনায় মঞ্চায়িত হবে অপূর্ব কুমার কুন্ডুর রচনায় এবং এইচ আর অনিকের নির্দেশিত নাটক শেখ সাদী। পরদিন ১৫ ফেব্রুয়ারি চাঁদপুরের পুরাণবাজার অনুপম নাট্যগোষ্ঠীর পরিবেশনায় মঞ্চায়িত হবে সম্ভু আচার্যী রচিত ও গোবিন্দ মন্ডল নির্দেশিত নাটক অতল স্পর্শী। ১৬ ফেব্রুয়ারি চাঁদপুর ড্রামার পরিবেশনায় সব্য সাচী রচিত এবং একে আজাদ নির্দেশিত নাটক বৌমা। ১৭ ফেব্রুয়ারি সোমবার বর্নচোরা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় অরুন সরকার রচিত ও শরীফ চৌধুরী নির্দেশিত নাটক ছিঃ এবং ১৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম কথক থিয়েটারের পরিবেশনায় শিবলু চৌধুরীর নাট্যরূপ ও শোভনময় ভট্টাচার্য নির্দেশিত নাটক অস্পৃশ্য।
এছাড়া ২৩ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় নোয়াখালী শিল্পকলা একাডেমি মঞ্চে পরিবেশিত হবে অনন্যা নাট্যগোষ্ঠী, চাঁদপুরের সাড়া জাগানো নাটক “রূপভান”। রচনায় হিরেন দে ও নির্দেশনায় শহীদ পাটোয়ারী। ওইদিন নোয়াখালীতে রূপভান নাটকের ৪০তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। জাতীয় নাট্যোৎসব ঘিরে বাংলাদেশের তথা চাঁদপুর জেলার সকল নাট্য সংগঠনগুলো তাদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করেছে। এমনকি এ উৎসব বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ভুক্ত সকল নাট্য সংগঠন বেশ ক’টি সভা সম্পন্ন করেছে।
আজ ১১ ফেব্রুয়ারি রাত থেকে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির সম্মুখস্থ স্থানে ফেস্টুন ও বিলবোর্ড সাজানোর কাজ শুরু হবে। এছাড়া শিল্পকলা একাডেমির ভেতরে বিভিন্ন সাজসজ্জার কাজও শুরু করা হবে। বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় এসব কর্মসূচির সরাসরি মনিটরিং এর দায়িত্বে রয়েছেন।