কুমিল্লায় শচীন দেব বর্মনের পৈত্রিক নিবাসে ম্যুরাল উদ্বোধন

 

জাহাঙ্গীর আলম ইমরুল
অবশেষে কুমিল্লায় শচীন কর্তার প্রতিকৃতি সংবলিত একটি ম্যুরাল নির্মাণ করা। জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর চর্থায় উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মনের পৈত্রিক বাড়িতে ম্যুরালটি নির্মাণ করা হয়। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকালে এ ম্যুরালের উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর। ম্যুরালটি নির্মাণ করেন শিল্পী উত্তম গুহ।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের কুমিল্লার উপ-পরিচালক শওকত ওসমান। এসময় আলোচনা সভায় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন ঐতিহ্য কুমিল্লার প্রধান উপদেষ্ঠা অধ্যাপক আমির আলী চৌধুরী, কুমিল্লার বিদায়ী পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অধ্যাপক শান্তিরঞ্জল ভৌমিক ও অ্যাডভোকেট গোলাম ফারুক।
এসময় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
ম্যুরালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যকালে জেলা প্রশাসক বলেন, শচীন দেববর্মণের প্রতি দায়বদ্ধতা থেকেই এ ম্যুরালটি নির্মাণটি করা হয়েছে।
১৯০৬ সালের পহেলা অক্টোবর কুমিল্লা শহরের উত্তর চর্থার এই বাড়িতে ত্রিপুরার রাজ পরিবারে জন্মগ্রহণ করেন শচীন কর্তা। পরবর্তী কালে দেশ ভাগের পর তিনি স্থায়ী ভাবে বম্বেতে বসবাস শুরু করেন। ১৯৭৫ সালের ৩১ অক্টোবর ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এই খ্যতিমান সংগীতজ্ঞ।
দীর্ঘ প্রায় ৭৫ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় অযত্নে অবহেলায় পড়ে থেকে ধ্বংশের দ্বারপ্রান্তে উপনীত হয়েছিলো শচীন কর্তার এই পত্রিক বাড়িটি। মাছরাঙা টেলিভিশনে সংবাদ প্রচারের মধ্য দিয়ে ২০১৩ সালে বিষয়টি প্রথম নজরে আসে জেলা প্রশাসনের। পরবর্তীতে তৎকালীন জেলা প্রশাসক হাসানোজ্জামান কল্লোলের ঐকান্তিক প্রচেষ্টায় ২০১৪ সালে বাড়িটি দখলে নিয়ে সংস্কার করে জেলা প্রশাসন। ২০১৫ সালের ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লায় গিয়ে আনুষ্ঠানিকভাবে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
৩ জানুয়ারি, ২০২১।