ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্সের সমাপনী

চেয়ারম্যান মেম্বারদের নৈতিক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে
…………উপ-সচিব মো. আবদুল খালেক
সজীব খান
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের জন্য ইউনিয়ন পরিষদ প্রশাসন অবহিতকরণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) সকাল ১০টায় সদর উপজেলা অডিটিরিয়ামে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) আয়োজনে উপজেলা প্রশাসনের বাস্তবায়নে কোর্সের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের উপ-সচিব মো. আবদুল খালেক।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। সঠিকভাবে ইউনিয়ন পরিষদের কার্যক্রম পরিচালনা করতে হবে। পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের অনেক ক্ষমতা দিয়েছে। বিচার বিভাগের ক্ষমতা ও স্থানীয় সরকারের চেয়ারম্যান মেম্বারদের কাজ ঠিক করে দিয়েছে সরকার। আইনী বিধি বিধানে স্থানীয় সরকার বিভাগের বিচার কার্যক্রম ইউনিয়ন পরিষদের পরিচালনা করতে হবে। মানুষ যাতে ইউনিয়ন পরিষদে এসে সঠিক বিচার পায় সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে। যাদের জন্য আপনি কাজ করবেন, তাদের মতামতের ভিত্তিতে কাজ করতে হবে। কোন আইনে ইউনিয়ন পরিষদ পরিচালনা হচ্ছে, সে বিষয়ে চেয়ারম্যান, মেম্বারদের জানতে হবে। ইউনিয়ন পরিষদ থেকে যে সার্টিফিকেট দেয়া হয়, সেগুলো যাচাই-বাছাই করে দিতে হবে। জন্ম নিবন্ধন, মৃত্যু সার্টিফিকেট, ওয়ারিশান সনদপত্র সব বিষয়ের গুরুত্ব সহকারে দিতে হবে। একজন জনপ্রতিনিধির অনেক দায়িত্ব রয়েছে। ইউনিয়ন পরিষদের ওয়ারিশান সার্টিফিকেট সবাচাইতে গুরুত্বপূর্ণ, এ সার্টিফিকেট দিয়ে নামজারি, জমি রেজিস্ট্রি করা- এসব বিষয়ে চেয়ারম্যান ও মেম্বারদের অনেক দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার দেলোয়ার হোসেন প্রমুখ।
উল্লেখ্য, প্রথম পর্যায়ে সদর উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও মেম্বাররা অংশগ্রহণ করেন। ৭ ইউপি চেয়ারম্যান হচ্ছেন- বিষ্ণুপুর ইউপি চেয়ারম্যান শামীম খান, আশিকাটি ইউপি চেয়ারম্যান বিল্লাল হোসেন পাটওয়ারী, কল্যাণপুর ইউপি চেয়ারম্যান আলহাজ শাখাওয়াত হোসেন পাটওয়ারী, শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যান স্বপন মাহমুদ, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, মৈশাদী ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মানিক। এসব ইউনিয়ন পরিষদের সব ইউপি সদস্যও অবহিতকরণ কোর্সে অংশগ্রহণ করেন।
১৬ জানুয়ারি, ২০২১।