কল্যাণপুর ইউপি চেয়ারম্যান রনির বিরুদ্ধে থানায় মামলা

জেলেদের ৪ টন চাল আত্মসাত

স্টাফ রিপোর্টার
মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুর পদ্মা-মেঘনা নদীতে জাটকা সংরক্ষণ অভিযানে মাছ ধরা থেকে বিরত থাকা জেলেদের বরাদ্দকৃত খাদ্য সহায়তার ৪ টন ১শ’ কেজি চাল আত্মসাতের ঘটনায় সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটওয়ারীর বিরুদ্ধে সদর মডেল থানায় আত্মসাতের মামলা করা হয়েছে। বুধবার (১৮ মে) মামলাটি করেন চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।
সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নিজেই রাতে বিষয়টি নিশ্চিত করেন।
তিনি বলেন, গতকাল বুধবার সকাল ৮টায় চাল বিতরণ করার জন্য ইউনিয়ন পরিষদে গিয়ে গ্রাম পুলিশ দিয়ে চালের পরিমাণ ঠিক আছে কিনা যাচাই করতে গিয়ে দেখা গেছে ৫০ কেজি ওজনের ১০৭৪ বস্তার স্থলে আছে ৯৯২ বস্তা। এসময় চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রণি পাটওয়ারী, সচিব মিজানুর রহমান, মৎস্যজীবী নেতা তসলিম বেপারী উপস্থিত ছিলেন। পরে বিষয়টি তাৎক্ষণিক আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা লিখিতভাবে জানাই। তিনি চালের দু’টি গোডাউন সিলগালা করার নির্দেশ দেন। পরে পুলিশের উপস্থিতিতে গোডাউন সীলগালা করা হয়।
তিনি আরো বলেন, সীলগালা করার পরে গোডাউনের বর্তমান পরিস্থিতি অর্থাৎ চাল কম এসব তথ্য উল্লেখ করে প্রতিবেদনে চেয়ারম্যান, সচিব ও মৎস্যজীবী নেতার স্বাক্ষর করে ইউএনও বরাবর জমা দেই। পরে উপজেলা প্রশাসনের পরামর্শের আলোকে চাঁদপুর মডেল থানায় চেয়ারম্যান রনি পাটওয়ারীকে আসামি করে মামলা করা হয়।
সহকারী মৎস্য কর্মকর্তা আরো বলেন, সকালে কল্যাণপুর ইউনিয়ন পরিষদে গেলে জেলেরা তাদের সঠিক ওজনে চালের দাবি করেন। এসময় বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী চেয়ারম্যানের পক্ষ নিয়ে এলোমেলো কথা বলেন এবং আমার কাজের ভিডিও ধারণ করার চেষ্টা করেন। পরবর্তীতে চালের পরিমাণ কম পাওয়ার পরে প্রতিবেদনে ওই গণমাধ্যমকর্মীদের স্বাক্ষর করতে বললে তারা কেটে পড়েন।
জেলেদের চাল আত্মসাতের বিষয়ে বক্তব্যের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটোয়ারীর দপ্তরে গিয়ে তাকে পাওয়া যায়নি। পরে তার ব্যক্তিগত মোবাইল ফোনে কল দিলে মোবাইলটি বন্ধ পাওয়া যায়।
এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, চাল না থাকার বিষয়টি জানার পর দুটি ভবন সিলাগালা করার নির্দেশ দেই। এ ঘটনায় চেয়ারম্যান সাখাওয়াত হোসেন রনি পাটওয়ারী দায়ী। আমরা আপাতত চাল বিতরণ কার্যক্রম বন্ধ রেখেছি।

১৯ মে, ২০২২।