চাঁদপুরে ভূমি ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর

সজীব খান
চাঁদপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ঈদ উপহার’ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হয়েছে। মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে ভার্চুয়ালী ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তর করেন।
চাঁদপুর সদর উপজেলা অডিটোরিয়ামে প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তরের আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দিন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী এরশ্বাদ মিয়াজী প্রমুখ।
এসময় বক্তারা বলেন, বর্তমান সরকার যত কাজ করেছে তার মধ্যে আশ্রয়ন প্রকল্প অন্যতম। কোন মানুষ যাতে গৃহহীন না থাকে, সেজন্য সরকার কাজ করছে। সরকারের আশ্রয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য সবাই মিলে আমরা সে কাজটি করেছি। অসহায়, ভূমিহীন কেউ যাতে রোদ, বৃষ্টি, ঝড়ে, শীতে না থাকে সেজন্যই সরকার আশ্রয়ন প্রকল্প দিয়ে সবাইকে পূনর্বাসন করছে। প্রধানমন্ত্রীর আশ্রয়নের অঙ্গীকার বাস্তবায়নের জন্য প্রশাসনের সবাই এক সাথে কাজ করেছে।
আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে যাদের পূনর্বাসন করা হয়েছে তাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করা হচ্ছে। তাদের সরকার বিভিন্ন মেয়াদে ঋণের ব্যবস্থা করে দিয়েছে। যারা প্রকৃতপক্ষের আশ্রয়হীন ও গৃহহীন তাদের বাস্তবায়ন করা হবে। যারা ঘর পেয়েছেন, তারা সবাই ঘরের যত্ন নিতে হবে, রক্ষণাবেক্ষণ করতে হবে। কারণ এ ঘরগুলো শুধুই আপনাদের। আশ্রয়ন প্রকল্পে বসবাসরত সবাই সমঝোতা হয়ে বসবাস করতে হবে।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ হেলাল চৌধুরী, উপজেলা সমাজসেবা অফিসার জামাল উদ্দিন, কৃষি অফিসার আয়শা আক্তার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইউব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা, মৈশাদী ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম পাটওয়ারী, শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যান মাসুদুর রহমান নান্টু, রাজরাজেশ্বর ইউপি চেয়ারম্যান হাজি হযরত আলী বেপারী, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, বালিয়া ইউপি চেয়ারম্যান রফিকুল্ল্যাহ পাটওয়ারি, হানারচর ইউপি চেয়ারম্যান ছাত্তার রাঢ়ী, তরপুরচন্ডী ইউপি চেয়ারম্যান ইমাম হাসান রাসেল গাজী, ইব্রাহীমপুর ইউপি চেয়ারম্যান কাশিম খানসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, রাজনীতিবিদ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

২৭ এপ্রিল, ২০২২।