চাঁদপুরে মাস্ক না পরায় ১৩০ জনকে অর্থদণ্ড

শাহ্ আলম খান
করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাস্ক না পরে প্রকাশ্যে চাঁদপুর শহরের বিভিন্ন স্থান ও সড়ক, মার্কেট ও জনাসমাগমস্থলে চলা ফেরা করার কারণে পৃথক ৫টি ভ্রাম্যমাণ আদালতে ১৩০ জনকে ১৫ হাজার ৬০টাকা অর্থদণ্ড করা হয়েছে।
কোভিড-১৯ সংক্রমণের সম্ভাব্য সেকেন্ড ওয়েভ মোকাবেলায় মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণের লক্ষ্যে মঙ্গলবার (২৪ নভেম্বর) দিনব্যাপী জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নির্দেশে শহরের গুরুত্বপূর্ণ ৫টি স্থানে একযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা স্বাস্থ্যবিধির (মাস্ক) উপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেটরা হলেন- আজিজুন্নাহার শম্পা, মোহাম্মদ উজ্জ্বল হোসেইন, সেলিনা আক্তার, আবিদা সিফাত ও মঞ্জুরুল মোর্শেদ। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে অভিযান করা হয় শহরের চেয়ারম্যান ঘাট, দক্ষিণ বিষ্ণুদী বিটি রোড, উত্তর বিষ্ণুদী জিটি রোড, ওয়ারলেস বাজার, পুরাতন বাস স্ট্যান্ড (ইলিশ চত্বর), আব্দুল করিম পাটোয়ারী সড়ক, বিপণীবাগ বাজার, সরকারি কলেজের সামনে, রাজু চত্বর, অঙ্গীকারের সামনে, হকাস মার্কেটের সামনে, হাকিম প্লাজা সামনে, কোর্ট স্টেশন, শপথ চত্বর, পালবাজার, নতুন বাজার, জোড়পুকুর পাড়, মিশন রোড, বঙ্গবন্ধু রোড, নিউ খান সড়কসহ গুরুত্বপূর্ণ স্থানে। এই সব গুরুত্বপূর্ণ স্থানে মাস্ক না পরে অযথা ঘুরাঘুরি করার কারণে স্বাস্থ্যবিধি সংক্রান্ত পেনাল কোড ১৮৬০ এর ২৬৯ ও ১৮৮ ধারা মোতাবেক ১৩০টি মামলায় ১৩০ জন ব্যক্তিকে ১৫ হাজার ৬০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন্নাহার শম্পার নেতৃত্বে ৪৪টি মামলায় ৪৪ জন ব্যক্তিকে বিভিন্ন অংকে ৪ হাজার ৩শ’ ৮০টাকা জরিমানা আদায় করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ উজ্জ্বল হোসেইনর নেতৃত্বে ২৮টি মামলায় ২৮ জনকে ২ হাজার ৯শ’ ৫০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিনা আক্তারের নেতৃত্বে ২৯টি মামলায় ২৯ জনকে বিভিন্ন অংকে ৪ হাজার ২শ’ ৫০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাতের নেতৃত্বে ১৬টি মামলায় ১৬ জনকে ২ হাজার ৪শ’ ৫০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল মোর্শেদের নেতৃত্বে ১৩টি মামলায় ১৩ জনকে বিভিন্ন অংকে ১ হাজার ৩০ টাকা জরিমানা আদায় করা হয়।
জেলা প্রশাসনের পক্ষ থেকে পথচারী, যাত্রী, ড্রাইভারদের বিনামূল্যে মাস্ক বিতরণ করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। এসময় সার্বিকভাবে সহযোগিতা করেন জেলা পুলিশ, ব্যাটেলিয়ান আনসার ও জেলা প্রশাসক কার্যালয়ের কর্মচারীবৃন্দ।
২৫ নভেম্বর, ২০২০।