চাঁদপুর নদীতে জেলেদের নামতেই দিচ্ছে না আলুবাজার নৌ-পুলিশ ফাঁড়ি

সাইফুল ইসলাম
চাঁদপুরের ইব্রাহিমপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত আলুরবাজার নৌ-ফাঁড়ি ইনচার্জ ইন্সপেক্টর মিজানুর রহমানের চৌকসতায় অসাধু জেলেদের রুখে দিয়ে জাটকা রক্ষা করতে নদীতে জোড় তৎপরতা চালাচ্ছে। যা জাটকা সংরক্ষণের জন্য পহেলা মার্চ থেকে শুরু হলেও ৩০ এপ্রিল পর্যন্ত সরকার নির্ধারিত নিষেধাজ্ঞা সময় ধরে চলবে। আর এই কর্মযজ্ঞের নেতৃত্বে রয়েছেন আলুবাজার নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মিজানুর রহমান।
জানা যায়, তিনি আর যোগদানের পরই জাটকা নিধন, চোরাচালান ও নদী পথে আইন-শৃঙ্খলা রক্ষায় অর্পিত দায়িত্ব তিনি গুরুত্বের সাথে পালন করছেন। চলমান জাটকা সংরক্ষণ অভিযানেও তিনি সফলতারসহিত দায়িত্ব পালন করছেন।
আলুবাজার নৌ পুলিশ ফাঁড়ি সূত্রে জানা যায়, পহেলা মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সময়ে আলুবাজার নৌ পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যগণ ২০ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছেন।
এছাড়া জেলেদের থেকে ৩৫০শ’ কেজি জাটকা জব্দ করেন। এ সময়ে ৩টি মোবাইল কোর্ট এবং ৬টি নিয়মিত মামলা জেলেদের বিরুদ্ধে করা হয়েছে। আলামত হিসেবে ১২টি নৌকা জব্দ করা রয়েছে। নিষেধাজ্ঞার এই সময়ে ৪৫জন জেলেকে আসামি হিসেবে গ্রেফতার করা হয়েছে। যার মধ্যে জনের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। ১১ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদন্ডপ্রদান করা হয়। দেওয়া আলুবাজার নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মিজানুর রহমানের।
তিনি জানান, এক সময়ে জাটকা সংরক্ষণের নিষেধাজ্ঞাকালীন আলুবাজার এলাকাটি অবৈধভাবে জাটকা পাচারকারী ট্রাক আনলোডের জন্য সুপরিচিত ছিলো। কিন্তু আমি যোগদানের পর থেকে সঙ্গীয় ফোর্সের তৎপরতায় তা সফলভাবে রোধ করেছি। এ ব্যাপারে তিনি জানান, তার ওপর অর্পিত দায়িত্ব পালনে সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি।

২৮ এপ্রিল, ২০২১।