শাহরাস্তিতে ফাঁস দিয়ে শিক্ষকের আত্মহত্যা

ঋণের চাপ সইতে না পেরে

নোমান হোসেন আখন্দ
শাহরাস্তিতে ঋণের চাপ সইতে না পেরে মাহবুবুর রহমান মামুন (৪২) নামে এক স্কুল শিক্ষক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। এ বিষয়ে শাহরাস্তি থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চাঁদপুর মর্গে প্রেরণ করে।
নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা যায়, টামটা দক্ষিণ ইউনিয়নের আজাগরা মোল্লা বাড়ির শহিদুর রহমানের ছেলে ও টামটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহবুবুর রহমান মামুন গত শনিবার (৩০ মে) দিবাগত রাত ২টায় তার টিনসেড ঘরের আড়ার সাথে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। মামুন ১ ছেলে ও মেয়ের জনক। পুলিশ তার লাশের পাস থেকে হাতে লেখা একটি চিরকুট উদ্ধার করেছে।
তার পরিবারের লোকজন জানায়, মামুন বিভিন্ন ব্যাংক, এনজিও এবং সংস্থা থেকে ১০/১২টি দাগে ঋণ উত্তোলন করে। স্কুল বন্ধ ও লকডাউন সময়েও তিনি ঋণের কিস্তি ও ব্যাংক ঋণের টাকা পরিশোধ করে আসছিলেন। তবে বেশ কিছুদিন যাবৎ তিনি ঋণের চাপে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ছিলেন। সরকারি ঘোষণামতে ৩০ জুন পর্যন্ত ঋণের কিস্তি আদায় বন্ধ থাকলেও এনজিওগুলো মামুনের কাছ থেকে লকডাউন সময় চাপ প্রয়োগ করে কিস্তি আদায় করে নিয়েছে। ঋণের চাপের কারণেই তার মৃত্যু হয়েছে বলে এজন্য এনজিওগুলোকে দায়ী করেন স্থানীয়রা।
শাহরাস্তি থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) শহিদুল ইসলাম জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ময়নাতদন্তের রিপোর্ট আসলে পুরো নিশ্চিত হওয়া যাবে। এ বিষয়ে থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।

৩১ মে, ২০২০।