চাঁদপুরে জাতীয় উৎপাদনশীলতা দিবস পালিত

স্টাফ রিপোর্টার
‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় উৎপাদনশীলতা’ এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে চাঁদপুরে জাতীয় উৎপাদনশীলতা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২ অক্টোবর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, বর্তমান সরকার অত্যন্ত আন্তরিকভাবে ব্যবসার অনুকূল পরিবেশ তৈরি করেছেন। উৎপাদন এবং ব্যবস্থাপনার সাথে জড়িত সবাইকে উৎপাদনশীলতা বৃদ্ধির ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা নিয়ে কাজ করতে হবে। অল্প পুঁজি বিনিয়োগ করে কিভাবে বেশি পণ্য উৎপাদন করা যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিশ্ব এগিয়ে যাচ্ছে তার সাথে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।
জেলা প্রশাসক বলেন, জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষিসেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়ানোই দিবসটি উদযাপনের লক্ষ্য। অর্থনৈতিক উন্নয়নের জন্য উৎপাদনশীলতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। উৎপাদনশীলতা বৃদ্ধি পেলে শ্রমিকরা বেশি মজুরি পাবেন। মালিকরাও অধিক লাভ পাবেন। ভোক্তারা পাবেন সস্তায় মানসম্মত পণ্য ও সেবা। সর্বোপরি উৎপাদনশীলতা বৃদ্ধির ফলে সরকারের আয় বাড়বে, শিল্পায়ন ত্বরান্বিত হবে। এতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচন সহজ হবে।
শুধু শিল্প নয়, কৃষি ও শিক্ষাসহ অন্যান্য অনেক ক্ষেত্রেই উৎপাদনশীলতার বৃদ্ধি করা যেতে পারে। এক্ষেত্রে জেলা প্রশাসক চাঁদপুর জেলার প্রাকৃতিক সম্পদ ও ভৌগোলিক সুবিধাকে কাজে লাগিয়ে উৎপাদনশীলতা বৃদ্ধির প্রতি গুরুত্ব আরোপ করেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন আলোচনা সভায় সভাপতিত্ব করেন।
চাঁদপুর বিসিক শিল্প নগরীর এজিএম মো. হাসান আসিফ চৌধুরীর পরিচালনায় আরো উপস্থিত ছিলেন চাঁদপুর চেম্বার অফ কমার্সের সভাপতি রোটারিয়ান জাহাঙ্গীর আখন্দ সেলিম, বিসিক শিল্প নগরীর সাবেক এজিএম রুহুল আমিন, অ্যামোনিয়াম ফ্যাক্টরির মালিক সেলিম আহমেদ, চাঁদপুরে উই-নারী উদ্যোক্তার কো-অর্ডিনেটর খাদিজা আক্তার তুলি, জিএম ম্যাগনা ফোর্স প্রোডাক্টের ম্যানেজার দেলোয়ার প্রমুখ।

০৩ অক্টোবর, ২০২২।