হাজীগঞ্জ বাজারে যানজট নিরসনে রাস্তায় পৌরসভার স্বেচ্ছাসেবক

মোহাম্মদ হাবীব উল্যাহ্
চাঁদপুরের শহরের পর হাজীগঞ্জ বাজারকে বলা হয় জেলার অন্যতম প্রধান বাণিজ্যিক কেন্দ্র। এ বাজারটি হাজীগঞ্জ পৌরসভার ব্যস্ততম সড়ক হিসাবে পরিচিত। বাজারের উপর দিয়ে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক থাকায় এখানে প্রতিদিন সকাল হলেই রাস্তার দু’পাশে ব্যবসায়ীদের বিভিন্ন মালামাল লোড-আনলোড, হকার, সিএনজিচালিত স্কুটার ও অটোরিকশায় পরিপূর্ণ হয়ে যায়।
যার ফলে প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে রাস্তা দিয়ে আসা-যাওয়ায় রোগী বহনকারী অ্যাম্বুলেন্স থেকে শুরু করে দূরপাল্লার পরিবহনের যাত্রী, বাজারে আসা পথচারী ও ক্রেতারা নানা দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে রমজান মাসের ১৫ দিন পার হলেই বাজারে অসহনীয় যানজটে নাকাল হয়ে পড়েন হাজীগঞ্জবাসী। যা নিরসনে হিমশিম খাচ্ছেন ট্রাফিক পুলিশ।
তাই এই যানজট নিরসনে হাজীগঞ্জ পৌরসভা অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকে। বিশেষ করে পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল-আলমের নির্দেশনা ও তদারকিতে গত টানা ৬ বছর যাবৎ ট্রাফিক পুলিশের ভূমিকায় হাজীগঞ্জ বাজারে নিয়মিত দায়িত্ব পালন করে আসছে পৌরসভার স্বেচ্ছাসেবকরা। এছাড়া তিনি প্রায় সময় তাঁর দাপ্তরিক কাজ শেষে বা দিনের শুরুতেই যানজট নিরসনে ট্রাফিক পুলিশের ভূমিকায় রাস্তায় নেমে পড়েন।
চলতি রমজান মাসেও তার ব্যতিক্রম হয়নি। যানজট নিরসনে এ বছর পৌরসভা থেকে ৬ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দেয়া হয়েছে। সরজমিনে দেখা গেছে, পৌরসভার স্বেচ্ছাসেবকদের দায়িত্ব পালনের পাশাপাশি পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন রিকশা ও ভ্যান চালক, অটোরিকশা ও সিএনজিচালিত স্কুটারসহ যাত্রীবাহী পরিবহন চালকদের সুশৃঙ্খলভাবে গাড়ি চালাতে এবং সাবধানে চলাচল করার পরামর্শ দেন।
এতে কিছুটা সময়ের জন্য হলেও স্বস্তি পান হাজীগঞ্জবাসী, বাজারের ব্যবসায়ী এবং বাজারে আসা পথচারী ও ক্রেতাসহ দূরপাল্লার যাত্রীবাহী পরিবহনের চালক ও যাত্রীরা। যানজট নিরসনে মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপনের এমন উদ্যোগের প্রশংসা করছেন স্থানীয় ব্যবসায়ীসহ সুশীল সমাজের মানুষজন। তারা মেয়রকে ধন্যবাদ জানান এবং আগামি দিনে এর ধারাবাহিকতা অব্যাহত রাখার অনুরোধ করেন।
উল্লেখ্য, হাজীগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি আ.স.ম মাহবুব-উল আলম লিপন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে তিনি তাঁর দায়িত্ব পালনকালীন সময় থেকে প্রথম মেয়াদে ৫ বছর এবং বর্তমান মেয়াদে প্রথম বছরসহ অর্থাৎ টানা ৬ বছর প্রতি রমজানে বাজারের যানজট নিরসনে পৌরসভার পক্ষ থেকে স্বেচ্ছাসেবক নিয়োগ করে থাকেন। এছাড়া তিনিও প্রায় সময়ই ট্রাফিক পুলিশের ভূমিকা পালন করেন।

২১ এপ্রিল, ২০২২।