ইজারাবিহীন সফরমালী গোহাট শুক্রবারও বসবে!

সজীব খান
চাঁদপুর সদর উপজেলার সফরমালী গোহাট আগামি শুক্রবারও বসবে। সপ্তাহের প্রতি সোমবার এ গোহাটটি বসলেও এ বছর ঈদের কারণে বাজার ব্যবস্থাপনা কমিটি আগামি শুক্রবার সফরমালীর এ গোহাট বসাবে বলে নিশ্চিত করেছেন কল্যাণপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল আজিজ খান দুদু।
এদিকে জানা যায়, দীর্ঘদিনের এই হাটটি বসছে ইজারাহীন অবস্থায়। এতে সরকার কোন ধরনের রাজস্ব পাচ্ছে না। এতো বড় একটি হাট থেকে সরকার ইজারা বা আয় বঞ্চিত হবে- এ ব্যাপারটি দীর্ঘদিন যাবত পত্র-পত্রিকায় লিখা হলেও রহস্যজনক কারণে কেউ কোন ব্যবস্থা নিচ্ছে না।
জানা যায়, বিষ্ণুপুর ইউনিয়নে অবস্থিত দীর্ঘদিনের পুরনো গোহাটটি প্রতি সপ্তাহের সোমবার জমজমাটভাবে বসে। নদীর তীরবর্তী ও সড়ক পথের যাতায়াতের সুন্দর ব্যবস্থা থাকার কারণে কয়েক জেলা থেকে ব্যবসায়ী ও ক্রেতাদের আগমন ঘটে। সোমবার আসলে নিয়মিত গরু ব্যবসায়ীরা সফলমালীর বাজারে আসবেন- একটা নিয়ম হয়ে পড়েছে।
চাঁদপুর-৩ নির্বাচনী এলাকার সাবেক এমপি মরহুম হারুন অর রশিদ এ বাজারটি প্রতিষ্ঠা করেন। তখন থেকেই বাজারের আয় বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও এতিমখানায় কিছু অংশ দিয়ে আসছে। হাসিল সীমিত পরিসরে থাকার কারণেও ব্যবসায়ী ও ক্রেতারা এ বাজারের প্রতি একটু বেশি ঝুঁকে থাকে।
আব্দুল আজিজ খান দুদু বলেন, সফরমালীর এ গোহাট প্রতিষ্ঠা থেকেই যথানিয়মে চলেছে। প্রতি সোমবার এ বাজারটি বসলেও এ বছর ঈদকে সামনে রেখে ব্যবসায়ী ও আশপাশের ক্রেতাদের সুবিধা ও অনুরোধে আগামি শুক্রবার এ গোহাট বসানো হবে। স্বাস্থ্যবিধি মেনে সম্পূর্ণ নিরাপত্তায় দিয়েই শুক্রবার সফরমালীর গোহাট বসানো হবে। ক্রেতা ও বিক্রেতাদের অগ্রিম ঈদের শুভেচ্ছা জানিয়ে সবাইকে ঈদের আগের শুক্রবারের বাজারে আসার জন্য বাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে তিনি অনুরোধ করেছেন।

০৫ জুলাই, ২০২২।