চাঁদপুরের রফিকুজ্জামান রণির ছোটগল্পের বই

একুশে বইমেলায় প্রকাশিত হলো

প্রেস বিজ্ঞপ্তি
বাংলা একাডেমি আয়োজিত মহান একুশে বইমেলায় সনামধন্য প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স থেকে প্রকাশিত হলো চাঁদপুরের কৃতী সন্তান এবং দৈনিক চাঁদপুর বার্তার সাহিত সম্পাদক কবি ও গল্পকার রফিকুজ্জামান রণির জোড়াপুরস্কারে অভিষিক্ত হওয়া গল্পগ্রন্থ ‘দুই শহরের জানালা’।
বিভিন্ন সময়ে দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিক পত্রিকা ও সাময়িকীগুলোতে প্রকাশিত হওয়া তার ১৪টি ছোটগল্প এবং চমৎকার একটি মুখবন্ধ দিয়ে বইটি সাজানো হয়েছে। প্রায় একশত পৃষ্ঠার এ বইটির প্রচ্ছদ করেছে তরুণ চিত্রকর তৌহিন হাসান, মূল্য ধরা হয়েছে দুইশত টাকা। বইটি পাওয়া যাবে জাতীয় বইগ্রন্থমেলায় সোরওয়ার্দী উদ্যানে দেশ পাবলিকেশন্সের ৩৮৮ ও ৩৮৯ নং স্টলে।
অতিসম্প্রতি এই বইয়ের জন্যে তিনি ‘নাগরিক বার্তা লেখক সম্মাননা-২০১৯’ও পেয়েছিলেন।
বই প্রকাশ সম্পর্কে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে রফিকুজ্জামান রণি বলেন, আমার গল্প আমি নিজেই, আমার চারপাশের জগতটাকেই মূলত মলাটবদ্ধ করে মানুষের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করেছি আমি। সে কারণে অবশ্য মানুষের ভালোবাসাটুকুও খুবদ্রুত পেয়েছি। একটা বইয়ের জন্যে বহুকাল যেন অপেক্ষমাণ ছিলাম। সে স্বপ্ন পূরণ হলো। ভালো লাগাতো আর তামাদি হয় না!
আমি চাঁদপুরের শিল্প-সাহিত্য, সংস্কৃতি ও গণমাধ্যমের ব্যক্তিবর্গের কাছে চিরকৃতজ্ঞ হয়ে রইলাম। এ শহরের এই সোনার মানুষগুলির প্রেরণা, উৎসাহ, ¯েœহ-শাসনই আমাকে এগিয়ে যেতে সহযোগিতা করেছে।
উল্লেখ্য, কবি ও গল্পলেখক রফিকুজ্জামান রণি ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে চাঁদপুরের কচুয়া উপজেলায় দোঘর গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা একাডেমির মাসিক সাহিত্যপত্র ‘উত্তরাধিকার’-এ ‘নির্বাক টাইপ মেশিন’ শীর্ষক শিরোনামের একটি ছোটগল্প প্রকাশের মাধ্যমে জাতীয় কাগজে তার লেখালেখি শুরু হয়। দীর্ঘদিন যাবৎ তিনি দেশের জাতীয় দৈনিক পত্রিকাগুলোর সাহিত্য সাময়িকীতে লেখালেখি করে আসছেন। তার লেখা গল্প-কবিতা-প্রবন্ধ দেশের বড়ছোট ম্যাগাজিনগুলোতেও প্রায়ই দেখা যায়।
স্বীকৃতিস্বরূপ পেয়েছেন : চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪; ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩; জাতীয় সাহিত্য পরিষদ চাঁদপুর জেলা শাখার সম্মাননা-২০১৪; ছায়াবাণী মিডিয়া কমিউনিকেশন লেখক সম্মাননা-২০১৬; দৈনিক চাঁদপুরকণ্ঠের বিশেষ লেখক সম্মাননা-২০১৬, স্বরচিত কবিতাপাঠে জেলা শিল্পকলা একাডেমি পুরস্কার-২০১৬, চতুরঙ্গ ইলিশ উৎসব নির্বাচিত কবি সম্মাননা-২০১৮, টেকনোবিডি গল্পকবিতা ডটকম পুরস্কার-২০০৯, নাগরিক বার্তা লেখক সম্মাননা-২০১৯, দেশ পা-ুলিপি পুরস্কার-২০১৮ এবং চাঁদপুর জেলা প্রশাসক পা-ুলিপি পুরস্কার-২০১৮।
তবে নানাবিধ কারণে চাঁদপুর জেলাপ্রশাসক পা-ুলিপি পুরস্কার-২০১৮ পেয়েও তিনি গ্রহণ করেন নাই।
তিনি প্রায় অর্ধযুগ ধরে দৈনিক চাঁদপুরবার্তার সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন। যুক্ত আছেন একাধিক ছোটকাগজ প্রকাশনার সঙ্গেও। সবার দোয়া নিয়ে তিনি এগিয়ে যেতে চান বহুদূর। সে ক্ষেত্রে সকলের দোয়া ও আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।