চাঁদপুরে পুলিশের প্রথমবারের মতো পেপারলেস মাসিক ক্রাইম কনফারেন্স

শাহ্ আলম খান
সরকারের উদ্যোগ ও ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে চাঁদপুর জেলায় এই প্রথম জেলা পুলিশের মাসিক ক্রাইম কনফারেন্স কোন ধরণের কাগজপত্র ব্যবহার ছাড়া (পেপারলেস) অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে চাঁদপুর জেলা পুলিশ সুপার কার্যালয়ের সভাকক্ষে এই কনফারেন্সের আয়োজন করা হয়। এতে সংশ্লিষ্ট জেলা পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা, সার্কেল ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা ল্যাপটপে নিজ নিজ তথ্য নিয়ে অংশগ্রহণ করেন।
কনফারেন্সে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান। কনফারেন্স পরিচালনায় ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়ার্টার) আসাদুজ্জামান।
এ বিষয়ে জানতে চাইলে একজন পুলিশ কর্মকর্তা জানান, কনফারেন্সে এই প্রথম কোন ধরণের কাগজপত্র ছাড়া মাসিক অপরাধ প্রতিবেদন পর্যালোচনা হয়েছে। সকল অফিসার ইনচার্জই নিজ এলাকার প্রতিবেদন সফট্য়ারের মাধ্যমে পেশ করেন। এভাবে কাজ করা হলে অবশ্যই অর্থ ও সময় ব্যয় কম হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, মুজিবর্ষেই সরকারি অফিস-আদালতে ‘ই-পেপার’ (পেপারলেস) চালু হচ্ছে। এমন উদ্যোগ নিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ (আইসিটি)। ভিশন-২০২১ সালের মধ্যে ১৯ হাজার অফিস পেপারলেস করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ। পর্যায়ক্রমে দেশের সব অফিস-আদালত ই-পেপার অফিস চালু করা হবে।
কাগজের বড় বড় ফাইল আর থাকবে না। দেশে ই-পেপার বা ই-গবর্নমেন্টস জিআরপি সফটওয়্যারের মাধ্যমে বাংলা ভাষায় তথ্যপ্রযুক্তি বিভাগ পরীক্ষামূলকভাবে ইতোমধ্যে পেপারলেস অফিস চালু করেছে। মুজিববর্ষে এই প্রকল্প বাস্তবায়ন শুরু হয়েছে, শেষ হবে ২০২১ সালে।
তারই অংশ হিসেবে চাঁদপুর জেলা পুলিশের এই প্রথম সিডিএমএস’র মাধ্যমে কনফারেন্স অনুষ্ঠিত হলো।
১৪ জানুয়ারি, ২০২১।