চাঁদপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র নানা কর্মসূচি


এস এম সোহেল
বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি গত শুক্রবার বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিন অতিবাহিত করেছেন। তিনি বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, আজকে আমরা যারা দায়িত্বে আছি, আমরা চেষ্টা করছি জাতিকে সেদিকে নেবার। এজন্য আমরা শিক্ষা ব্যবস্থা একটি ব্যাপক পরিবর্তন আনার চেষ্টা করছি। যে শিক্ষা আত্মসম্ভ্রমকে জাগাইল না, সেই শিক্ষা কু-শিক্ষা। অর্থাৎ আমি শিক্ষা অর্জন করলাম কিন্তু আমার মধ্যে যদি আত্ম মর্যাদাবোধ তৈরী না হয়, তাহলে সেই শিক্ষা তো শিক্ষা নয়। আমি শিক্ষা গ্রহণ করলাম কিন্তু নিজের পায়ে দাঁড়াতে শিখলাম না, অন্যের মুখাপেক্ষী হলাম, তাহলে সেই শিক্ষার অর্থ কি।
তিনি আরো বলেন, আমি বিশ^বিদ্যালয়ের ডিগ্রিধারী হলাম। কিন্ত আমি চিন্তা করতে শিখলাম না। আমি শুধুমাত্র মুখস্ত করে পরীক্ষা দিয়ে বড় একটি সনদপত্র পেলাম। সেই শিক্ষা অসম্পন্ন। আমি শিক্ষিত হব, আমার জীবন গড়বো, দেশ গড়বো, মানুষের পাশে দাঁড়াবো, মানুষের জন্য কাজ করবো। আমিত মানুষ, আমিত সৃষ্টির সেরাজীব। তাই যদি হয়, তাহলে আমি শুধুমাত্র আমার জন্যই নয়, আমিত আমার সমাজ, রাষ্ট্র ও বিশে^র জন্য কাজ করবো। যুগে যুগে যে মনীষীরা এসেছেন তারা এসব কথাগুলোই বলেছেন। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) সেই ১৪শ’ বছর আগে গুহায় ধ্যান করে এইসব কথাগুলোই বলেছেন।
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি শুক্রবার সকাল ১০টায় কদমতলাস্থ বাসভবনে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল হতে অসহায়দের মাঝে চেক বিতরণ করেন। সকাল ১১টায় নারী উদ্যোক্তাদের মেলার ফিতা কেটে উদ্বোধন করেন। এরপর একই স্থানে অসচ্ছল নারীদের মাঝে সহায়তা চেক বিতরণ করেন। বেলা ১২টায় চাঁদপুর সরকারি কলেজ গ্যালারীতে ৭১ ফাউন্ডেশন এর উদ্যোগে প্রতিবন্ধী ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণে সনদ বিতরণ করেন। দুপুর ১টায় চাঁদপুর সরকারি কলেজের মসজিদের ভিত্তিপ্রস্তর উদ্বোধন ও নবনির্মিত ছাত্রী হোস্টেল পরিদর্শন করেন। দুপুর আড়াইটায় পুরাণবাজার ডিগ্রি কলেজে চাঁদপুরের ২০০৭-২০০৯ শিক্ষাবর্ষের এসএসসি ও এইচএসসি ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। বিকেল ৩টায় পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন করেন।
বিকেল ৪টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি চাঁদপুর প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। সন্ধ্যায় শিল্পকলা একাডেমীতে অযাচক আশ্রাম আয়োজিত চরিত্র গঠন শীর্ষক সমাবেশে যোগদান করেন।