চাঁদপুরে হেলমেট ছাড়া মিলছে না মোটরসাইকেলের জ্বালানি

স্টাফ রিপোর্টার
সারাদেশের মতো চাঁদপুরে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালকের কাছে তেল বিক্রি নিষিদ্ধ করেছে জেলা পুলিশ। এছাড়া ৩ জন আরোহী থাকলেও বাইকে জ্বালানি বিক্রি করবে না পাম্প মালিকরা।
গত কয়েকদিন চাঁদপুরের পাম্পগুলোতে এ ধরনের মৌখিক এবং পাম্পের মেশিনগুলোর উপরে কাগজে হাতের লেখা সতর্কতা থাকলেও এখন থেকে হেলমেট ছাড়া জ্বালানি বিক্রি করবেন না পাম্প মালিকরা। জেলা পুলিশের পক্ষ থেকে রয়েছে কড়া নির্দেশনা।
চাঁদপুর জেলা পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানের এ ধরনের নির্দেশনা প্রদানের পর থেকে পাম্প মালিকরা সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে। পুলিশ সুপারের এ ধরনের নির্দেশনাকে সাধুবাদ জানিয়েছেন চাঁদপুরবাসী।
এদিকে চাঁদপুরে পেট্রোল পাম্পগুলোতে নির্দেশনা বাস্তবায়ন হলেও বিভিন্ন এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা পেট্রোল-অকটেন বিক্রির দোকানগুলোতে দেখা মিলেনি এমন নির্দেশনার। এসব দোকানগুলোতে হেলমেট ছাড়াই দেদারছে বিক্রি হচ্ছে পেট্রোল-অকটেন।
চাঁদপুর ট্রাফিক পুলিশের (টিআই) সাইফুল ইসলাম জানান, পুলিশ সুপারের নির্দেশে আমরা প্রতিটি পাম্পে হেলমেট ছাড়া ও ৩ জন আরোহী নিয়ে তেল বিক্রি না করার নির্দেশনা প্রদান করেছি। নির্দেশনা ঠিকমতো পালন হচ্ছে কিনা তা মনিটরিং করা হচ্ছে। এদিকে পেট্রোল পাম্পে হেলমেট বিহীন তেল বিক্রি না করায় ও হেলেমটবিহীন মোটরসাইকেল চালানোর নতুন শাস্তির আইনের ফলে চাঁদপুরে হেলমেট বিক্রির হিড়িক পড়েছে। শহরের রাস্তা ঘাটে হেলমেটবিহীন মোটরসাইকেলের দেখা মিলছে হাতে গোনা অল্পসংখ্যক।
এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মিজানুর রহমান জানান, মোটরসাইকেল চালকদের সচেতনতা বৃদ্ধি করে দুর্ঘটনা কমাতে জেলা পুলিশের এ নির্দেশনা। বাস্তবায়নের জন্য চাঁদপুরবাসীর সহযোগিতা চাই। এ ধরনের নির্দেশনা বাস্তবায়ন করতে হলে গণসচেতনা বৃদ্ধি করতে হবে। যেসব দোকানে হেলমেট ছাড়া তেল বিক্রি করছে তাদের ব্যাপারে পুলিশ সুপারের সাথে কথা বলে ব্যবস্থাগ্রহণ করা হবে।