চাঁদপুর পৌর নির্বাচনে ধানের শীষ পেয়েছেন আক্তার মাঝি

স্টাফ রিপোর্টার
চাঁদপুর পৌর নির্বাচনে ধানের শীষ প্রতীকে পেয়েছেন জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক আক্তার হোসেন মাঝি। শুক্রবার (১১ সেপ্টেম্বর) রাতে চাঁদপুর জেলা ও পৌর বিএনপির এক রুদ্ধধার বৈঠকে তাকে মনোনীত করা হয়। এই সিদ্ধান্ত আজ শনিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় জেলা বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। এর আগে ১০ সেপ্টেম্বর আবেদন ফরমের ভিত্তিতে প্রার্থীদের সাথে মতবিনিময় সভা করা হয় এবং সেটি মুলতবী করে শুক্রবার রাতে পুনরায় জেলা বিএনপি নেতৃবৃন্দ সভায় মিলিত হন।
পৌর মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীরা ছিলেন- জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক আক্তার হোসেন মাঝি, চাঁদপুর সরকারি কলেজের সাবেক জিএস আলহাজ মো. মোশারফ হোসাইন, চাঁদপুর সদর উপজেলা বিএনপির সভাপতি শাহজালাল মিশন এবং জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল।
প্রায় দেড়যুগ পৌরসভা মেয়র থেকে বঞ্চিত দলটি একক প্রার্থী নির্ধারণে বেশ ঘাম ঝড়াতে হয়েছে। শক্তিশালী সরকার দলীয় প্রার্থীর বিপরীতে একক প্রার্থী নির্বাচনে চুল-চেড়া বিশ্লেষণে ছিলো বিএনপির নীতিনির্ধারকরা। কারণ সদ্যপ্রয়াত বিএনপি মনোনীত একক প্রার্থী ব্যাপক জনপ্রিয় নেতা সফিকুর রহমান ভূঁইয়ার স্থলে জনপ্রিয়তা এবং সাংগঠনিক দক্ষতাসম্পন্ন প্রার্থীকে মনোনয়ন দিতে আগ্রহী ছিলেন জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক।
এ নির্বাচনে একক প্রার্থী নির্ধারণে চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের সভাপতিত্বে গত ১০ সেপ্টেম্বর বিকেলে শীর্ষ নেতাদের নিয়ে প্রার্থীদের সাথে রুদ্ধদ্বার বৈঠক হলেও সেটি শেষ পর্যন্ত মুলতবী করা হয়। শুক্রবার রাতে পুনরায় চাঁদপুর জেলা ও পৌর বিএনপি নেতৃবৃন্দ প্রার্থীদের সাথে বৈঠকে মিলিত হয়ে আক্তার হোসেন মাঝিকে মনোনীত করেন। এখন পরবর্তী ধাপ হিসেবে জেলা বিএনপি স্বাক্ষরিত পত্রে এ প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হবে এবং কেন্দ্র তাকে চাঁদপুর পৌর নির্বাচনে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেবে।
উল্লেখ্য, আগামি ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। স্থগিত হওয়া চাঁদপুর পৌরসভা নির্বাচনের পুনঃতফসিলে ১৫ সেপ্টেম্বর জেলা রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১৭ সেপ্টেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই। ২৪ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ অক্টোবর শনিবার ভোটগ্রহণ। ওইদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
এর আগে গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিলো। বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়ার মৃত্যুতে ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত করে কমিশন।
এদিকে চাঁদপুর জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চাঁদপুর পৌরসভার স্থগিত নির্বাচন সম্পন্নের লক্ষ্যে মেয়র পদে মনোনয়নপত্র দাখিলের সুযোগ রাখা হয়েছে। এছাড়া ইতোপূর্বে মেয়র পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাদের আর নতুন করে দাখিলের প্রয়োজন হবে না। একই সাথে সংরক্ষিত কাউন্সিলর, সাধারণ আসনের কাউন্সিলর পদে নতুন করে মনোনয়নপত্র দাখিলের সুযোগ থাকবে না। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।
এই নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের নৌকা মার্কা নিয়ে নির্বাচনে লড়বেন অ্যাড. জিল্লুর রহমান জুয়েল এবং হাতপাখা মার্কার প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের চাঁদপুর জেলা সংগঠনের নেতা মামুনুর রশিদ বেলাল।

১২ সেপ্টেম্বর, ২০২০।