জলবায়ুর ক্ষতি হয় এমন বিনিয়োগ করবে না এডিবি

ইলশেপাড় ডেস্ক
জলবায়ুর ক্ষতি হয় এমন কোনো ক্ষেত্রে বিনিয়োগ করবে না বলে জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ২০১৯-২০ সালে জলবায়ু খাতে একশ’ বিলিয়ন ডলার অর্থায়নের ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এরই মধ্যে এ অর্থের ৩৪ বিলিয়ন ডলার ছাড় করা হয়েছে। এই অর্থ বৈশ্বিক জলবায়ু সমস্যা মোকাবিলায় সহায়ক ভূমিকা রাখবে।
বুধবার (৩ নভেম্বর) গ্লাসগোতে গোলটেবিল আলোচনার পরিপ্রেক্ষিতে এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া একথা জানান।
এডিবি প্রেসিডেন্ট বলেন, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক স্বীকার করে জলবায়ু পরিবর্তন মোকাবিলা করতে ও সবার জন্য সমৃদ্ধ জীবনযাপন গড়ে তুলতে প্রকৃতি রক্ষা অপরিহার্য। আমরা আমাদের কার্যক্রমে প্রকৃতির মূলধারার সাধারণ এজেন্ডাকে সমর্থন করি।
‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও অন্য নেতৃত্বস্থানীয় ব্যাংকগুলো অঙ্গীকারবদ্ধ। প্রকৃতির ওপর নীতি, বিশ্লেষণ, পরামর্শগুলো কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে সহায়তা করতে পারে ব্যাংকগুলো।’
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও অন্য নেতৃত্বস্থানীয় বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক বুধবার (৩ নভেম্বর) একটি উচ্চস্তরের যৌথ বিবৃতি দিয়েছে, যা গ্লাসগোতে কপ-২৬ সম্মেলনেও আলোচনা করা হয়। এবারের কপ সম্মেলনে পৃথিবীর পাশাপাশি মানুষের স্বাস্থ্য ও জীবিকাকে সমর্থন করার ক্ষেত্রে প্রকৃতির বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেওয়া হয়েছে।
২০১৯ সালে ১১ দশমিক ২ ট্রিলিয়ন ডেভেলপমেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশন বিনিয়োগের অন্তত ২৮ শতাংশ জীববৈচিত্র্যের ক্ষতি এবং বাস্তুতন্ত্রের অবক্ষয়ের ঝুঁকির সম্মুখীন হয়েছে। এ ঝুঁকি বোঝার জন্য আরও ভালোভাবে কাজ করতে সম্মত হয়েছে এডিবি।
‘প্রকৃতি-ইতিবাচক’ বিনিয়োগকে উৎসাহিত করেতে প্রকৃতির ক্ষতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করতে সম্মত প্রতিষ্ঠানটি। আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ক্যারিবিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক, ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক ও ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপও এর সমর্থক। তারা এমডিবি ক্লাইমেট ফাইন্যান্স ট্র্যাকিং পদ্ধতির ওপর ভিত্তি করে প্রকৃতির পজিটিভ ফাইন্যান্সে একসঙ্গে কাজ করতে সম্মত।

০৪ নভেম্বর, ২০২১।