ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য উদ্যোক্তা উন্নয়ন তহবিল

প্রেস বিজ্ঞপ্তি
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন ও এন্ট্রেপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট শিক্ষার্থীদের মধ্যে যারা উদ্যোক্তা হতে চায় তাদের আরো উৎসাহিত করার জন্য ৩ কোটি টাকার আর্থিক তহবিল প্রদান করছে। তহবিলের মূল উদ্দেশ্য হলো এন্ট্রেপ্রেনিউরিয়াল মাইন্ডেড শিক্ষার্থীদের ব্যবসা শুরু করার জন্য ও যাদের ব্যবসা আছে তাদের ব্যবসায় স্কেলিবিলিটি নিশ্চিত করতে সহায়তা করা। এ পর্যন্ত ৫০ লাখ টাকা এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট ফান্ডের (ইডিএফ) মাধ্যমে শিক্ষার্থীদের ব্যবসা শুরু ও ত্বরান্বিত করার জন্য দেয়া হয়েছে। সুদমুক্ত ঋণ হিসেবে এই তহবিল বিভিন্ন মেয়াদের জন্য দেয়া হয় এবং মেয়াদ শেষে ব্যবহারকারী কেবলমাত্র মূল টাকা পরিশোধ করবে।
এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট ফান্ড (ইডিএফ) থেকে ৩ কোটি টাকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা ব্যবসা শুরু / পরিচালনা / ত্বরান্বিত করার জন্য বিনা সুদে এই ফান্ড ব্যবহার করতে পারবে। তিনি আরও বলেন, করোনা চলাকালীন এবং পরবর্তী সময়ে এই তহবিলটি আমাদের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য একটি দুর্দান্ত সুযোগ হবে এবং মহামারী পরিস্থিতির পরেও তাদের ব্যবসা শুরু করতে উৎসাহিত করবে।
ব্যবসা ও উদ্যোক্তা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাসুম ইকবাল জানান, আমাদের ইনোভেশন ও এন্ট্রেপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট ২০১৮ সাল থেকে শিক্ষার্থীদের জন্য এন্ট্রেপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট ফান্ড (ইডিএফ) সরবরাহ করে আসছে। আমরা আমাদের উদ্যোগকে ত্বরান্বিত করার সিদ্ধান্ত নিয়েছি। গতানুগতিক ও কোভিড পরবর্তী পরিস্থিতিতে নতুন নতুন ব্যবসায়ের সুযোগ সৃষ্টি হবে। এই সুযোগগুলোকে কাজে লাগিয়ে আমরা আমাদের শিক্ষার্থীদের উদ্যোক্তা হতে উৎসাহিত করছি। এ ক্ষেত্রে আমরা আমাদের নিজস্ব এন্ট্রেপ্রেনিউরিয়াল ইকো-সিস্টেমের মাধ্যমে এই নবীন উদ্যোক্তাদের ব্যাবসায়িক ধারণা উদ্ভাবন, ফান্ডিং এবং বাণিজ্যিকীকরণ পর্যন্ত সব ক্ষেত্রে সর্বাত্বকভাবে পাশে থাকবো।
বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থীরা ব্যবসায় শুরুর ক্ষেত্রে কিংবা ব্যবসা তরান্নিত করতে আর্থিক সংকটে পড়েছে, তাদের ইনোভেশন ও এন্ট্রেপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট অফিসে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হচ্ছে।
২৪ অক্টোবর, ২০২০।