মতলব উত্তরে পরিকল্পনা প্রতিমন্ত্রীর যাকাতের শাড়ী-লুঙ্গি বিতরণ

মতলব উত্তর ব্যুরো
ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের মধ্যে অন্যতম হচ্ছে যাকাত। যাকাত আদায় ও এর বণ্টন একদিকে যেমন গুরুত্বপূর্ণ বাধ্যতামূলক ইবাদত, তেমনি তা সমাজ থেকে দারিদ্র দূর করে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার কার্যকর একটি উপাদানও বটে।
আল্লাহর পথে যারা ব্যয় করে তাদের সম্পদ আল্লাহ বৃদ্ধি করেন। যারা আল্লাহর পথে তাদের সম্পদ ব্যয় করে, তাদের উপমা একটি বীজের মত, যা উৎপন্ন করল সাতটি শীষ, প্রতিটি শীষে রয়েছে একশ’ দানা। আর আল্লাহ যাকে চান তার জন্য বাড়িয়ে দেন। শনিবার (৩০ এপ্রিল) দুপুরে মতলব উত্তর উপজেলার পশ্চিম ইসলামাবাদের নিজ বাড়িতে যাকাতের শাড়ি লুঙ্গি বিতরণ অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম এসব কথা বলেন।
দেশে বর্তমানে অভাবী ও দুঃস্থ মানুষের সংখ্যা দিন-দিন কমে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ১০ বছর আগের বাংলাদেশ আর শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। দেশ এখন অনেকদূর এগিয়ে গেছে উল্লেখ করে তিনি আরো বলেন, দেশের সর্বত্রই উন্নয়নের ছোঁয়া সুস্পষ্ট।
তিনি আরো বলেন, অসহায় গরীব ও দুস্থদের মাঝে যাকাত বিতরণ করতে হবে। এ বিষয়ে কুরআন মাজীদে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। যারা যাকাত গ্রহণ করে এটা তাদের অপরাধ নয় এটা তাদের অধিকার।
আলোচনা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড. শামসুল আলম অসহায়, গরিব ও দুঃস্থদের মাস ২ হাজার যাকাতের শাড়ি লুঙ্গি বিতরণ করেন।
এসময় উপস্থিত ছিলেন মতলব উত্তর উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাখাওয়াত হোসেন সরকার মুকুল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব অ্যাড. আক্তারজ্জামান, ইসলামাবাদ ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ও ইউপি সদস্য খলিল মেম্বার, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক রাসেল বাবু প্রমুখ। এছাড়া রাজনৈতিক নেতাকর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

০১ মে, ২০২২।