মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে আন্তর্জাতিক নারী দিবস পালন

স্টাফ রিপোর্টার
‘টেকসই আগামির জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ এই প্রতিপাদ্যে পালিত হলো এবারের আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল চাঁদপুর এ মঙ্গলবার (৮ মার্চ) র‌্যালি বের করা হয়।
এছাড়া চাঁদপুর লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের বিশেষজ্ঞ চিকিৎসক টিমের সমন্বয়ে বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিনামূল্যে চক্ষু চিকিৎসা কার্যক্রমের পাশাপশি বিশেষ শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে এবং পোস্টার বিতরণের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।
বাংলাদেশে চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অন্যতম আন্তর্জাতিক সাহায্য সংস্থা অরবিস ইন্টারন্যাশনাল, বাংলাদেশের সহযোগিতায় উক্ত কার্যক্রমের মাধ্যমে ৩৫৮ জন নারীকে দৃষ্টিশক্তি পরীক্ষা করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
আলোচনা সভায় বক্তব্য রাখেন মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের চীফ কনসালটেন্ট ডা. মো. আনোয়ার হোসেন শেখ, চিকিৎসক ডা. মো. হানিফুর রহমান ও সিনিয়র পাবলিক রিলেশন অফিসার মো. আবু জাফর।
বক্তারা বলেন, বর্তমান বিশ্বে প্রায় ১৪০ মিলিয়ন নারী অন্ধত্বের শিকার এবং শিশুদের মধ্যে দুই-তৃতীয়াংশ নারী শিশু। এছাড়া বাংলাদেশের অন্ধত্বের প্রিভিলেন্স পুরুষের (১.০৬%) তুলনায় নারীদের (১.৭২%) বেশি লক্ষনীয়। উল্লেখ্য, বর্তমান সমাজে নারীরা দেশমাতৃকার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তিসহ উন্নয়নমূলক খাতসমূহে নারীদের অবদান ক্রমবর্ধমান রয়েছে। তথাপিও আমাদের সমাজের নারীরা তাদের প্রকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আন্তর্জাতিক নারী দিবসের আজকের এ প্রতিপাদ্য বিষয়টি অতীব বাস্তবসম্মত। পিছিয়ে পড়া নারীদের চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিত করনে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল বদ্ধপরিকর। চক্ষু চিকিৎসার খরচ মেটানোর জন্য অনেক ক্ষেত্রে নারীরা পরিবারের অর্থনীতি থেকে প্রয়োজনীয় সংকুলান না পাওয়ার কারণে এবং যাতায়াত খরচ বেশি হওয়ার কারণে প্রায়শঃই নারীরা চক্ষু চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সর্বোপরি নিরক্ষরতা, অসচেতনতা এবং চক্ষু চিকিৎসার ফলাফল সম্পর্কে অজ্ঞতার কারণেই নারীরা চক্ষু চিকিৎসা সেবায় পিছিয়ে পড়ছে। এ সমস্যা থেকে উত্তরণের লক্ষ্যে এবং সমাজে চক্ষু চিকিৎসা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালের এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে। চক্ষু চিকিৎসা সেবায় নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও বিনামূল্যে নারীদের দৃষ্টিশক্তি পরীক্ষা আয়োজন করার জন্য অরবিস ইন্টারন্যাশনালকে মাজহারুল বিএনএসবি চক্ষু হাসপাতালের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

০৯ মার্চ, ২০২২।