রোটারী ডিস্ট্রিক্টের পাবলিক রিলেশন কো-চেয়ার মাহবুবুর রহমান সুমন

স্টাফ রিপোর্টার
চাঁদপুর রোটারী ক্লাবের জয়েন্ট সেক্রেটারী ও দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর পাবলিক রিলেশন কমিটির কো-চেয়ারম্যান মনোনীত হয়েছেন। ২০২২ সালের ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত রোটা. সুমন ঐ দায়িত্ব পালন করবেন। গত ৮ ফেব্রুয়ারি রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর ডিস্ট্রিক্ট গভর্নর (২০২২-২৩) রোটা. রুহেলা খান চৌধুরী স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি রোটা. সুমনকে পাঠানো হয়।
পরে গত ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২ এর ২০২২-২৩ রোটারী বর্ষের অফিসে গভর্নর রোটা. রুহেলা খান চৌধুরীর সাথে রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন সাক্ষাৎ করেন। গভর্নর রোটা. রুহেলা খান চৌধুরী এসময় আগামি রোটারী বর্ষে তাঁর নানা কর্ম-পরিকল্পনা তুলে ধরেন এবং সব ক্লাবের সহযোগিতায় একটি চমৎকার রোটারী বর্ষ পরিচালনার কথা বলেন। এসময় চট্টগ্রাম রোটারী ক্লাবের পাস্ট প্রেসিডেন্ট ও গভর্নরের স্বামী রোটারিয়ান মো. জিয়াউদ্দিন চৌধুরী ও ২০২২-২৩ এর ডিস্ট্রিক্ট সেক্রেটারী রোটারিয়ান মোহাম্মদ শাহজাহান উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, চট্টগ্রাম রিভার সাইন রোটারী ক্লাবের চার্টার প্রেসিডেন্ট রোটা. রুহেলা খান চৌধুরী ২০২২-২৩ রোটাবর্ষের ডিস্ট্রিক্ট গভর্নর নির্বাচিত হন। ২০২০ সালের ৪ জানুয়ারি সিলেটের কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮২, বাংলাদেশের কনফারেন্সে ২০২২-২৩ রোটাবর্ষের ডিস্ট্রিক্ট গভর্নর নির্বাচনে রোটা. রুহেলা খান চৌধুরী বিজয়ী হন। আগামি ১ জুলাই থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত তিনি রোটারী গভর্নর হিসেবে দায়িত্ব পালন করবেন।
নির্বাচিত ডিস্ট্রিক্ট গভর্নর (২০২২-২৩) রোটা. রুহেলা খান চৌধুরী ২০০১ সালে চট্টগ্রাম ইস্ট রোটারী ক্লাবের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হন। পরে ২০১৪-১৫ সালে চট্টগ্রাম রিভার সাইন রোটারী ক্লাবের চার্টার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। রোটা. রুহেলা খান চৌধুরী রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮০ ও ৩২৮২ এ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এর মধ্যে ২০০৭-০৮ সালে সেরা সভাপতি নির্বাচিত হওয়ায় রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮০ এর তৎকালীন গভর্নর মরহুম রোটা. রফিক সিদ্দিকী প্রথম নারী সভাপতি হিসেবে রোটা. রুহেলা খান চৌধুরীকে স্বর্ণপদক প্রদান করেন।
গভর্নর রোটা. রুহেলা খান চৌধুরী চট্টগ্রাম জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবার চুনাতী ডেপুটি বাড়ির সন্তান। তৎকালীন সরকারি কর্মকর্তা মো. নাজাবুতউল্লাহ খান ও শাহানা খানের বড় সন্তান রোটা. রুহেলা খান চৌধুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের স্নাতকোত্তর রোটা. রুহেলা খান চৌধুরীর সাথে বিশিষ্ট শিল্পপতি মো. জিয়াউদ্দিন চৌধুরীর সাথে বিয়ে হয়। তাদের ২ মেয়ে ও ১ ছেলে। একমাত্র ছেলে মোহাইমিন চৌধুরী আমেরিকা থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে বর্তমানে কানাডায় বসবাস করছেন। বড় মেয়ে উজমা শুকরানা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ছোট মেয়ে আনিকা ফারজিন চট্টগ্রামস্থ ইন্টারন্যাশনাল এশিয়ান ইউনিভার্সিটি অব ওমেন-এর একাডেমিক রেজিস্ট্রি প্রধান হিসেবে কর্মরত।
বিশিষ্ট নারী উদ্যোক্তা ও শিল্পপতি রোটা. রুহেলা খান চৌধুরী চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের সাথে জড়িত।
এদিকে রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন মাহবুবুর রহমান সুমন ২০১৬ সালের ৫ আগস্ট চাঁদপুর রোটারী ক্লাবের ২২০৭তম সভায় প্রত্যয় পাঠের মাধ্যমে সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হন। রোটা. মাহবুবুর রহমান সুমন ১৯৯১ সালে চাঁদপুর সেন্ট্রাল রোটার‌্যাক্ট ক্লাবের চার্টার মেম্বার (প্রতিষ্ঠাতা সদস্য) হিসেবে রোটারী আন্দোলনে যোগ দেন। পরে তিনি ঐ ক্লাবের সেক্রেটারী ও সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি দেশে এবং দেশের বাইরে রোটারী-রোটার‌্যাক্ট সম্পর্কিত বিভিন্ন সভা, সেমিনার, সমাবেশ ও সম্মেলনে যোগ দেন। ১৯৯২ সালে ভারতের কলকাতায় অনুষ্ঠিত দক্ষিণ এশীয় রোটার‌্যাক্ট সম্মেলনে-রোটাশিয়া (Rotasia’92) তিনি ক্লাবের একমাত্র প্রতিনিধি হিসেবে যোগদান করেছিলেন। ২০২১ সালের ২৮ ডিসেম্বর কলকাতা রোটারী ক্লাবের সেমিনার কক্ষে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৯১ এর একটি সেমিনারেও অংশ নেন তিনি।
রোটারিয়ান মাহবুবুর রহমান সুমন দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাকালীন চীফ রিপোর্টার এবং দৈনিক চাঁদপুর প্রবাহের সহকারী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি দেশের খ্যাতিমান পত্রিকা প্রথম আলোর কন্ট্রিবিউটর হিসেবেও প্রায় ৩ বছর কাজ করেন। সাংবাদিক সুমন চলতি বছর চাঁদপুর প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির যুগ্ম-সম্পাদকের দায়িত্বে রয়েছেন।
চাঁদপুর সরকারি কলেজ থেকে স্নাতক মাহবুবুর রহমান সুমন চাঁদপুরের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি চাঁদপুরের নাট্য সংগঠন বর্ণচোরা নাট্যগোষ্ঠী এবং গুয়াখোলা ক্রীড়া চক্রের সাংগঠনিক সম্পাদক ছিলেন। রোটা. সুমন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির একজন আজীবন সদস্য। ছাত্রজীবনে তিনি ৬ বছর ঢাকার নাখালপাড়া উচ্চ বিদ্যালয়ের স্কাউটস দলের নেতৃত্ব দেন এবং চাঁদপুর সরকারি কলেজের বিএনসিসি দলের সদস্য ছিলেন।

১৬ ফেব্রুয়ারি, ২০২২।