হাইমচরে টাস্কফোর্স ও ব্যবস্থাপনা কমিটির সভা

 

 

সাহেদ হোসেন দিপু

মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে হাইমচরে উপজেলা টাস্কফোর্স ও সহ-ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ১০টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা মৎস্য অফিসের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগমের সভাপতিত্বে এবং উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মিজানুর রহমানের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন বেপারী।

সভায় বক্তারা বলেন, মোহনপুর ও মুন্সীগঞ্জ থেকে জেলেরা এসে হাইমচরের মেঘনায় মাছ ধরে নিয়ে যায়। ঠিক তখনই আমাদের জেলেদের নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। জেলে প্রতিনিধিসহ বক্তারা বলেন, নদীতে মা ইলিশ রক্ষা করতে হলে চাঁদপুরের মোহনায় প্রশাসনের টহল জোরদার করতে হবে। কারণ, মুন্সীগঞ্জ ও মোহনপুরের জেলেরা চাঁদপুরের মোহনা দিয়ে হাইমচরের মেঘনায় প্রবেশ করে। তাই তাদের নিয়ন্ত্রণ করতে পরলেই হাইমচরে মা ইলিশ সংরক্ষণ করা সম্ভব হবে। এছাড়া প্রতিটি ইউনিয়নের জনপ্রতিনিধিরা কঠোর হলে হাইমচরের জেলেরা নদীতে মাছ শিকার করার সাহস পাবে না বলে মনে করেন তারা।

টাস্কফোর্স কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার ফেরদৌসী বেগম বলেন, এ নদী একা কারো না এ নদী সবার। তাই নদীর ইলিশ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। জাতীয় সম্পদ ইলিশ রক্ষা অভিযান চলাকালীন ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নদীর পাড়ে কোন নৌকা থাকলে তা ছিদ্র করে ডুবিয়ে দেয়া হবে। নদী সংলগ্ন সব খালের মুখ বন্ধ করে দেয়া হবে। যাতে কোন জেলে সেখানে আশ্রয় নিতে না পারে। যে কোন মূল্যেই ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করা হবে।

সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার ভূমি রিগ্যান চাকমা, নীলকমল নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল জলিল, কোস্টগার্ড প্রতিনিধি আব্দুল মালেক, ইকোফিস-২ বাংলাদেশ ওয়ার্ল্ড ফিস জেলা রিসোর্স এসোসিয়েশন কিংকর চন্দ্র সাহা, গাজীপুর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান গাজী, হাইমচর ইউপি চেয়ারম্যান শাহাদাত সরকার, উত্তর আলগী ইউপি চেয়ারম্যান মনির আহমেদ দুলাল, চরভৈরবী ইউপি চেয়ারম্যান আহমেদ আলি মাস্টার, কাটাখালি মাছ ঘাট কমিটির সভাপতি ও ইউপি সদস্য আবুল হোসেন, আড়ৎদার আব্দুল হক মেম্বার, জেলে প্রতিনিধি বাবুল মিয়া পেদা প্রমুখ। সভায় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

৭ অক্টোবর, ২০২০।