হাজীগঞ্জে আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

মোহাম্মদ হাবীব উল্যাহ্
‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে সুশাসন, নিশ্চিত করবে উন্নয়ন’ এই স্লোগানকে সামনে রেখে হাজীগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস- ২০২০ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌ. মো. জাকির হোসেনের পরিচালনায় উপজেলা ই-সেন্টারে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে ইউএনও বৈশাখী বড়ুয়া বলেন, দুর্যোগ ব্যবস্থাপনাকে বিশেষ গুরুত্ব দিয়ে সরকার ব্যাপক ও বৃহৎ কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে জীবনযাত্রার মানোন্নয়নসহ ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ নামে ১০০ বছরের একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছে।
তিনি বলেন, সরকার দুর্যোগ ঝুঁকি হ্রাসে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা আশ্রয় কেন্দ্র ও ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ করেছে। এছাড়া প্রতিটি উপজেলায় আশ্রয় কেন্দ্রে নির্মাণ, গ্রামীণ অবকাঠামো টেকসইভাবে নির্মাণের জন্য হেরিংবোন বন্ড রাস্তা ও সেতু-কালভার্ট নির্মাণ এবং ক্ষতিগ্রস্ত সড়ক দ্রুত সংস্কার ও উন্নয়ন কার্যক্রমসহ গৃহহীন মানুষের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ কাজ চলমান রেখেছে।
সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামসুল আলম পাটওয়ারী, ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা কর্মকর্তা একেএম মিজানুর রহমান, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জাকির হোসেন প্রমুখ। এ সময় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সুধীজন উপস্থিত ছিলেন।
১৪ অক্টোবর, ২০২০।