হাজীগঞ্জে দিনব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান বিষয়ক সেমিনার

উন্নত দেশ গঠনে শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে

……….মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি

 

মোহাম্মদ হাবীব উল্যাহ্

হাজীগঞ্জে উপজেলা বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাবের আয়োজনে বিজ্ঞান মেলা ও বিজ্ঞান বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ সেপ্টেম্বর) দিনব্যাপী হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত মেলায় উপজেলার ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী উপস্থাপন করে। এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান ও গণিত বিষয়ক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে টেলিকনফারেন্সে বক্তব্য রাখেন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকার সংসদ সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম। তিনি তাঁর বক্তব্যে বলেন, উন্নত ও সমৃদ্ধ দেশ গঠনে এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। সেজন্য স্কুল পর্যায়ে এসব মেলার আয়োজন করা হচ্ছে। এতে শিক্ষার্থীরা উদ্ভাবন বিষয়ে আগ্রহী হবে এবং তথ্য ও প্রযুক্তির প্রসার ঘটবে।

এ দিন সকাল ১১টায় বিজ্ঞান মেলা পরিদর্শন দেশে বিজ্ঞান বিষয়ক সেমিনারে মুখ্য আলোচক হিসাবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে আলোচনা করেন ব্রাক বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। ‘উৎসবে আনন্দে, বিজ্ঞানে বৈচিত্র্যে’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত সেমিনারে তিনি বলেন, বিজ্ঞান এবং প্রযুক্তি শিক্ষার বিবেচনায় আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি। ফলে বিজ্ঞানের ভবিষ্যৎ নিয়ে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনার তিনি আরো বলেন, তবে সরকার উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে যে রূপকল্প ঘোষণা করেছে। সেই রূপকল্পে বিজ্ঞান, তথ্য ও প্রযুক্তি বিষয়ে গুরুত্বারোপ করেছে। তাই সরকারের রূপকল্প বাস্তবায়নে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। যদি আমরা তা করতে পারি, তাহলে একদিন তারাই খ্যাতনামা বিজ্ঞানী হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসবে।

সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক জাহিদ হাসানের উপস্থাপনায় সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. জাকির হোসাইন, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবু ছাইদ, সুহিলপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জয়নাল আবেদীন টিটু প্রমুখ।

বক্তব্য শেষে শিক্ষার্থীদের মাঝে মেলায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী, বিজ্ঞান ও গণিত বিষয়ক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এসময় মেলা ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

২২ সেপ্টেম্বর, ২০২২।