হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুম’আতুল বিদা অনুষ্ঠিত

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুম’আতুল বিদার নামাজ আদায় করেছে ধর্মপ্রাণ মুসল্লিরা। গতকাল শুক্রবার উপজেলার বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মুসলমানগণ জুম’আতুল বিদার নামাজে অংশগ্রহণ করেন। জুমার নামাজের খুতবা পূর্ববর্তী আলোচনা এবং খুতবা পাঠ, নামাজ আদায় শেষে মুসলিম উম্মাহ এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব ও পেশ ইমাম মুফতি আবদুর রউফ।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ বছর সামাজিক দূরত্ব বজায় রেখে জুম’আতুল বিদা নামাজ অনুষ্ঠিত হয়। তবে এ বছর গণপরিবহন বন্ধ থাকায় দেশের বিভিন্ন স্থান ও জেলার বিভিন্ন উপজেলা থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নিতে পারেননি। উপজেলার সীমান্ত ঘেষা পার্শ্ববর্তী উপজেলাসহ হাজীগঞ্জ উপজেলার বিভিন্ন স্থান স্থান থেকে কয়েক সহস্রাধিক মুসল্লি জুম’আতুল বিদার নামাজে অংশগ্রহণ করেন।
নামাজ শেষে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা মোনাজাতের সময় আমিন আমিন ধ্বনীতে আকাশ-বাতাস মুখরিত হয়ে উঠে। এ সময় আল্লাহর দরবারে পানাহ চেয়ে মোনাজাতে মুসল্লিদের কান্নায় আকাশ-বাতাস ভারি হয়ে উঠে।
এ সময় উপজেলা পরিষদ, পৌরসভা, থানা প্রশাসন, বিভিন্ন প্রতিষ্ঠান ও এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জানিয়ে ইমাম বলেন, বিশাল জামায়াত মসজিদ কর্তৃপক্ষের একার পক্ষে আয়োজন করা কঠিন। সবার আন্তরিক সহযোগিতা না থাকলে জুমাতুল বিদা’র নামাজ শৃঙ্খলার মধ্যে দিয়ে আদায় করা সম্ভব হতো না।

২৩ মে, ২০২০।