ডিজিটাল উদ্ভাবনী মেলায় মাধ্যমিকে জেলায় প্রথম ‘হাজীগঞ্জ উপজেলা’

মোহাম্মদ হাবীব উল্যাহ্
এবার চাঁদপুরে অনুষ্ঠিত ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২ এ জেলার ৮টি উপজেলার মধ্যে মাধ্যমিকে প্রথম (চ্যাম্পিয়ন) হয়েছে হাজীগঞ্জ উপজেলা। আর হাজীগঞ্জ উপজেলার হয়ে মেলায় অংশগ্রহণ করে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এছাড়া উচ্চ মাধ্যমিক ও উন্মুক্ত উভয় ক্যাটাগরিতেই রানারআপ (দ্বিতীয়) হওয়ার গৌরব অর্জন করে হাজীগঞ্জ উপজেলা।
এদিকে হাজীগঞ্জ উপজেলার হয়ে উচ্চ মাধ্যমিকে অংশগ্রহণ করেন হাজীগঞ্জ ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা এবং উন্মুক্ত ক্যাটাগরিতে ‘উপজেলা একাডেমিক সুপারভাইজার’ সুর্নিমল দেউরি ডিজিটাল উদ্ভাবনী মেলায় অংশগ্রহণ করেন। চাঁদপুরে ২ দিনব্যাপী অনুষ্ঠিত এ মেলার সমাপনী দিনে সোমবার (২১ নভেম্বর) বিজয়ীদের হাতে ট্রফি ও সনদপত্র তুলে দেন জেলা প্রশাসক কামরুল হাসান।
জানা গেছে, চাঁদপুরে ২ দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলায় মাধ্যমিক পর্যায়ে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা ‘হাইড্রোপনিক ফার্মিং বাই ইউজিং ওয়াটার’ বিষয়ক উদ্ভাবনী আইডিয়া নিয়ে অংশগ্রহণ করে জেলায় প্রথম স্থান অধিকার করে। এর পাশাপাশি উচ্চ মাধ্যমিক পর্যায়ে হাজীগঞ্জ ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা ‘পরিচ্ছন্ন ও নিরাপদ সড়ক’ বিষয়ক উদ্ভাবনী আইডিয়া নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করে।
এছাড়া উন্মুক্ত গ্রুপে হাজীগঞ্জ উপজেলার একাডেমিক সুপারভাইজার সুর্নিমল দেউরি ‘এডুকেশন ম্যানেজমেন্ট এ্যাপ হাজীগঞ্জ’ সংক্ষেপে ‘ইএমএএইচ’ নামক একটি এ্যাপস বিষয়ক আইডিয়া উপস্থাপন করে তিনিও দ্বিতীয় স্থান অর্জন করেন। সোমবার মেলার সমাপনী দিনে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক কামরুল হাসান।
উল্লেখ্য, এর আগে গত শনিবার (১৯ নভেম্বর) চাঁদপুরে প্রথমবারের অনুষ্ঠিত জেলা প্রশাসন অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতার দুই ক্যাটাগরিতেই (বিজ্ঞান বিষয়ক ও ইংলিশ স্পেলিং) ‘হাজীগঞ্জ উপজেলা’ প্রথম স্থান অর্জন করে। আর হাজীগঞ্জ উপজেলার হয়ে হাজীগঞ্জ মডেল সরকারি পাইলট হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা প্রতিযোগিতার দুই ক্যাটাগরিতেই অংশগ্রহণ করেন।

২৩ নভেম্বর, ২০২২।