মতলব উত্তরে প্রাথমিক তালিকায় ২শ’ ইঞ্জিনচালিত ট্রলার

রাজস্বখাতে যুক্ত হচ্ছে ইঞ্জিনচালিত ট্রলার

মনিরুল ইসলাম মনির
সরকারের রাজস্ব খাত হিসেবে যুক্ত হচ্ছে ইঞ্জিনচালিত ট্রলার। সারা দেশের মতো মতলব উত্তরেও চলছে নিবন্ধন কার্যক্রম। ছোট-বড় নদীতে খেয়া পারাপার ও মালামাল বহনকৃত ইঞ্জিন চালিত ট্রলারের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। ট্রলার তৈরি ও চলাচলের সরকারি কোন সুনির্দিষ্ট উল্লেখযোগ্য নিয়ম-কানুন না থাকায় যে যেভাবে পারছে ইঞ্জিনচালিত ট্রলার তৈরি করে যুগযুগ ধরে যাত্রী পারাপার ও মালামাল বহন করে অর্থ উপার্জন করে আসছে। আর সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব।
ছোট-বড় সব ইঞ্জিনচালিত ট্রলার নিবন্ধন করে সরকারি একটি সুনির্দিষ্ট নীতিমালায় নিয়ে আসলে এ খাত থেকে বছরে মোটা অংকের রাজস্ব আদয় সম্ভব। এ লক্ষ্যেই সারা দেশের মতো মতলব উত্তর উপজেলায়ও চলছে ইঞ্জিনচালিত ট্রলারের নিবন্ধন কাজ।
গত ৯ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত মতলব উত্তরে মোট ২শ’ ইঞ্জিনচালিত ছোট-বড় ট্রলারের নিবন্ধন করা হয়েছে। নিবন্ধন কাজে নিয়জিত চাঁদপুরের বিআইডব্লিউটিএ’র ট্রাফিক সুপারভাইজার আজাদ হোসেন ও সাদেকুর রহমান জানান, আমরা গত ৯ ফেব্রুয়ারি থেকে মতলব উত্তর উপজেলায় ইঞ্জিনচালিত ট্রলারের নিবন্ধন কাজ করছি।
প্রাথমিকভাবে নিবন্ধিত ইঞ্জিনচালিত ট্রলারের পূর্ণাঙ্গ তালিকা জমা দেওয়ার পর উর্ধ্বতন কর্তৃপক্ষ রাজস্ব আদায়ের পরবর্তী কাজ শুরু করবেন বলে তারা জানান।
০৪ মার্চ, ২০২১।