মতলব দক্ষিণে ড্রেজার মেশিন জব্দ

কৃষি জমি থেকে মাটি উত্তোলনের অভিযোগ

মাহফুজ মল্লিক
মতলব দক্ষিণ উপজেলায় কৃষি জমি থেকে অবৈধভাবে মাটি ও বালি উত্তোলন করে বিক্রি করার অভিযোগে মাটি কাটার মেশিন ও যন্ত্রপাতি জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে উপজেলার উপাদী গ্রামে কৃষি জমির মাটি কাটার সময় এসব জব্দ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমিন।
জানা যায়, ওই গ্রামের কালু ফকিরের ছেলে সোলায়মান বাদশা গত ৭/৮ দিন ধরে দরগাহ সংলগ্ন তাদের জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে মাটি ও বালি কেটে গ্রামের নেকবর আলী প্রধানীয়া, দত্ত ও পাল বাড়িতে বিক্রি করছে। এতে পার্শ্ববর্তী জমির মালিক মোখলেছুর রহমান, তপন পাল, মৃত নারায়ন চন্দ্রসহ অন্যান্যদের ফসলী জমি ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। তারা এ বিষয়ে ১০ দিন আগে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভূমি অফিসে লিখিত অভিযোগ করেন।
এলাকাবাসী জানান, ড্রেজার মেশিন মালিক স্থানীয় প্রভাবশালী হওয়ায় কেউ তাকে তাকে ভয়ে কিছু বলছে না। কিন্তু সে প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে রাতের আঁধারে কৃষি জমির মাটি কেটে বিক্রি করছে।
উপাদী ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মো. গিয়াস উদ্দীন বলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নির্দেশনা অনুযায়ী আমি তাকে এভাবে মাটি কাটতে নিষেধ করি। এতে পার্শ¦বর্তী জমি ও বাড়ি-ঘর ভেঙে যায়। কিন্তু কথা না শুনে রাতের আঁধারে মাটি কেটে যাচ্ছিল সে।
অভিযানে ইউপি চেয়ারম্যান শহীদ উল্লাহ প্রধানসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুশরাত শারমিন বলেন, এভাবে মাটি ও বালি উত্তোলন করে পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে। স্থানীয় কৃষকের অভিযোগে আজ কৃষি জমি কেটে মাটি উত্তোলনের দায়ে একটি ড্রেজার মেশিন ও যন্ত্রপাতি জব্দ করা হয়েছে।

০২ জুলাই, ২০২০।