হাইমচরে ইউএনও’র হস্তক্ষেপে পানিবন্দী থেকে মুক্ত হলেন অর্ধ শতাধিক পরিবার

সাহেদ হোসেন দিপু
হাইমচর উপজেলার আলগী দক্ষিণ ইউনিয়নের পূর্ব চরকৃষ্ণপুর গ্রামের প্রায় ৫০টি পরিবারকে দীর্ঘদিনের পানিবন্দী অবস্থা থেকে মুক্ত করলেন উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরী। গত বৃহস্পতিবার দুপুরে সরজমিনে গিয়ে পানিবন্দী এলাকা পরিদর্শন করেন তিনি। এসময় স্থানীয় চুন্নু সরকারে পানি নিষ্কাশনের বন্ধ করা পথ খুলে দেয়ার নির্দেশ দেন উপজেলা নির্বাহী অফিসার। তৎক্ষণিক পানি সংস্কার পথটি খুলে দেয়া হলে লোকজনের ঘর-বাড়িতে আটকে থাকা বর্ষার পানি নামতে শুরু করে।
জানা যায়, সরকারি কালভার্টের মুখে মাটি ভরাট করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে রাখা হয়েছিল। যার ফলে জলাবদ্ধতায় উপজেলার পূর্ব চরকৃষ্ণপুর গ্রামের জনতা বাজার সংলগ্ন আখন বাড়িসহ অর্ধ শতাধিক বাড়ির চারপাশ ও উঠানে পানি জমে আছে। পানি জমে থাকায় রান্নাসহ চলাচলে চরম দুর্ভোগসহ মানবেতর জীবনযাপন করছিল পনিবন্দী পরিবারগুলো। এমন সংবাদ পেয়ে পানিবন্দী এলাকা পরিদর্শনে যান উপজেলা নির্বাহী অফিসার চাই থোয়াইহলা চৌধুরী।
এসময় তিনি বলেন, পানি নিষ্কাশনের পথ বন্ধ করা যাবে না। কেউ যদি তাদের জায়গা ভরাট করে কাংবা বসতঘর নির্মাণ করে, তাকে পানি নিষ্কাশনের ব্যবস্থা রেখেই তা করতে হবে। নিষ্কাশনের পথ বন্ধ করে অন্যজনদের পানিবন্দী করা যাবে না। তিনি আগের ড্রেনটি সংস্কার করে কালভার্ট দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করার জন্য স্থানীয় ইউপি সদস্য বিল্লাল আখনকে নির্দেশনা প্রদান করেন।
স্থানীয় লোকজন তাদের দীর্ঘদিনের সমস্যা পানিবন্দী থেকে মুক্ত হতে পেরে ইউএনও’র প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আমিনুর রশিদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
২৩ আগস্ট, ২০২১।