কচুয়ায় শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের সাথে মতবিনিময়

শিক্ষার আলোয় এখন আলোকিত পুরো বাংলাদেশ
………ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি

কচুয়া ব্যুরো
কচুয়ায় শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের সাথে আলোচন সভা মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩১ জুলাই) কচুয়া বঙ্গবন্ধু সরকারি কলেজ মিলনায়তনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি।
তিনি তার বক্তব্যে বলেন, শিক্ষার আলোয় এখন আলোকিত পুরো বাংলাদেশ। আলোকিত জনগোষ্ঠী গড়তে বাংলাদেশে শিক্ষার গুণগত মান উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গত এক দশকে শিক্ষার সর্বস্তরেই চোখে পড়ার মতো অগ্রগতি সাধিত হয়েছে। শিক্ষার এই ব্যাপক অগ্রগতি ও সক্ষমতা অর্জন অর্থনীতির ভিত্তিকেও করেছে মজবুত ও টেকসই।
সাবেক যুগ্ম-সচিব মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, একসময় বিপুলসংখ্যক কোমলমতি শিশু স্কুলে যাওয়ারই সুযোগ পেতো না। অনেকে আবার স্কুলে গেলেও প্রাথমিক পর্যায় থেকে ঝড়ে পড়তো। পাবলিক পরীক্ষায় ছিল নকলের ছড়াছড়ি। ফল প্রকাশে যেমন দেরি হতো, আবার প্রকাশের পর দেখা যেতো উল্লেখযোগ্যসংখ্যক পরীক্ষার্থীই অকৃতকার্য। স্কুলে যথাসময়ে পাঠ্যবই পেতো না শিশু-কিশোররা। শিক্ষার আলো থেকে বঞ্চিত হয়ে অসংখ্য তরুণীকে বাল্যবিয়ের শিকার হয়ে নির্মম জীবন বেছে নিতে হতো। গত কয়েক বছরে বদলে গেছে শিক্ষাক্ষেত্র, পাল্টে গেছে সামাজিক এবং অর্থনৈতিক পরিস্থিতি। তাইতো বিশেষজ্ঞদের মতে, শেখ হাসিনার সরকারের সাফল্যের তালিকায় শীর্ষে নিঃসন্দেহে শিক্ষা। বিগত যেকোনো সময়ের তুলনায় শিক্ষাবিস্তারে অসামান্য সাফল্য দেখিয়েছে বর্তমান সরকার।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহজাহান শিশির, মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা খানম, কচুয়া পৌরসভার মেয়র নাজমুল আলম স্বপন, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ইবনে আল জায়েদ, মাধ্যমিক শিক্ষা অফিসার আশরাফ হোসেন, কচুয়া বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শাহ মোহাম্মদ জালাল উদ্দিন, কলেজ শিক্ষক সমিতির সভাপতি মিজানুর রহমান, মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি আলী আক্কাছ সরদার, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শহীদ উল্যাহ পাটওয়ারী, সাধারণ সম্পাদক আলাউদ্দিন, কচুয়া বঙ্গবন্ধু সরকারি কলেজের সহযোগী অধ্যাপক সাহাদাৎ হোসেন।
শিক্ষকদের সাথে মতবিনিময়ের আগে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি কচুয়া বঙ্গবন্ধু সরকারি কলেজের শহীদ মিনার ও বঙ্গবন্ধু মুরাল উদ্বোধন করেন।

০১ আগস্ট, ২০২২।