কাতার বিশ্বকাপে নজর কাড়লেন ঘানিম আল মুফতাহ

আন্তর্জাতিক ডেস্ক
ঝমকালো আয়োজনের মধ্যে দিয়ে শুরু হলো বহু প্রতিক্ষিত কাতার বিশ্বকাপ। উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন হলিউডের কিংবদন্তী অভিনেতা মরগ্যান ফ্রিম্যান। এতে গান পরিবেশন করেছেন বিটিএসের জুং কুকসহ অনেকে। তবে অনুষ্ঠানে সবচেয়ে বেশি নজর কেড়েছেন ২০ বছর বয়সী কাতারি ইউটিউবার ঘানিম আল মুফতাহ। তিনি এবারের বিশ্বকাপের ব্র্যান্ড অ্যাম্বাসেডারও।
ঘানিম আল মুফতাহ আগে থেকেই মটিভেশনাল বক্তব্যের জন্য পরিচিত। সামাজিক যোগাযোগমাধ্যমে রয়েছে তার সরব উপস্থিতি। ২০১৮ সালে কাতার বিশ্ববিদ্যালয়টিডিএক্সে বক্তব্য দিয়ে আলোচনায় আসেন তিনি। সেখানে তার শারীরিক অবস্থা নিয়ে কথা বলেন।
তিনি কডাল রিগ্রেশন সিন্ড্রোমে আক্রান্ত। এটি এমন একটি রোগ, যা শরীরের নিচের অংশের বৃদ্ধিতে প্রভাব ফেলে। এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে মেরুদণ্ডসহ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ, মূত্রাশয় ও অন্ত্র।
ঘানিম আল মুফতাহ কাতারে জন্মগ্রহণ করেছেন। কাতার ফুটবল বিশ্বকাপে ফিফা তাকে অ্যাম্বাসেডার হিসেবে নিয়েছে।
লফবরো ইউনিভার্সিটির রাজনীতি বিষয়ের শিক্ষার্থী ঘানিম আল মুফতাহ বলেছেন, ফিফা বিশ্বকাপের একজন অ্যাম্বাসেডার হিসেবে আমি মানবতার জন্য আশা, অন্তর্ভুক্তি, শান্তি ও ঐক্যের জন্য বার্তা দিতে চাই। মানব কল্যাণমূলক কাজও করেন তিনি। প্রতিষ্ঠা করেছেন একটি সংস্থা। এর মাধ্যমে হুইলচেয়ার বিতরণ করে থাকেন ঘানিম।
সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে তার ৩০ লাখের বেশি ফলোয়ার রয়েছে। ২০১৪ সালে কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমদ আল-সাবাহ এইচএইচ এর মাধ্যমে তাকে শান্তির দূত হিসেবে মনোনীত করেন।

২২ নভেম্বর, ২০২২।