হাজীগঞ্জে অবৈধ ড্রেজার জব্দ, ৫০ হাজার টাকা জরিমানা

মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে কৃষি জমি থেকে মাটি উত্তোলনের দায়ে একটি ড্রেজার মেশিন জব্দ ও ড্রেজার মালিককে নগদ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। বুধবার (২৮ সেপ্টেম্বর) উপজেলার রাজারগাঁও ইউনিয়নের পূর্ব রাজারগাঁও কৃষি জমির মাঠে এই আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদি হাসান মানিক।
হাজীগঞ্জ থানা পুলিশের সহযোগিতায় ভ্রাম্যমাণ আদালতে অবৈধ ড্রেজার ব্যবসায়ী ও ড্রেজারের মালিক আলাউদ্দিনকে ভূমি ব্যবস্থাপনা আইন ২০১০ (১৫) ১ অনুযায়ী নগদ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। তিনি রাজারগাঁও গ্রামের মৃত নুরুল হকের ছেলে। এসময় হাজীগঞ্জ থানার উপ-পরিদর্শক মিসবাহুল আলম চৌধুরীসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
আদালত সূত্রে জানা গেছে, অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে। গত বেশ কিছুদিন ধরে রাজারগাঁও দিগৈই কৃষি মাঠে ড্রেজার দিয়ে জমি থেকে বালু উত্তোলন করে বিভিন্ন জলাধার ভরাটের অভিযোগ উঠে। এমন অভিযোগের ভিত্তিতে বুধবার দুপুরে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদি হাসান মানিক।
এসময় তিনি অভিযোগের সত্যতা পেয়ে অবৈধ ড্রেজার ব্যবসায়ী মো. আলাউদ্দিনকে নগদ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করেন এবং অবৈধ ড্রেজার মেশিন ও সরঞ্জাম জব্দ করা হয়। এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদি হাসান মানিক জানান, অবৈধ ড্রেজারের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে এবং থাকবে।

২৯ সেপ্টেম্বর, ২০২২।