আজ চাঁদপুরের কৃতী সন্তান মুক্তিযোদ্ধা মুফতী শহীদুল্লাহ পাটোয়ারীর প্রথম মৃত্যুবার্ষিকী

আজ ৯ জুন ‘বাংলাদেশ কোরআন ও হাদিস গবেষণা ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, চাঁদপুরের কৃতী সন্তান মুক্তিযোদ্ধা মুফতী মো. শহীদুল্লাহ পাটোয়ারীর প্রথম মৃত্যুবার্ষিকী। ২০২০ খ্রিস্টাব্দের এ দিন তিনি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকার শান্তিনগরের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করে না ফেরার দেশে চলে যান।

মুফতী মো. শহীদুল্লাহ পাটোয়ারী ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সেক্রেটারি, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, প্রবীণ রাজনীতিবিদ, প্রখ্যাত লেখক ও মুক্তিযুদ্ধের সংগঠক মরহুম মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশের একান্ত ব্যক্তিগত সহকারী। বঙ্গবন্ধুর প্রেস সেক্রেটারী মরহুম মাওলানা আবদুর রশীদ তর্কবাগীশের মতই অত্যন্ত বিশ্বস্ত ও আস্থাভাজন হিসেবে মুফতী মো. শহীদুল্লাহ পাটোয়ারীও জীবদ্দশায় তাঁর দায়িত্ব যথাযথভাবে পালন করেন।

তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী পালন উপলেেক্ষ আজ বাদ জোহর ঢাকার বাসায় মিলাদ ও দোয়ার পর অসহায় ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ করা হবে। এছাড়া তাঁর গ্রামের বাড়ি হাজীগঞ্জ উপজেলার বলাখাল বাড্ডা গ্রামে আগামি শুক্রবার (১১ জুন) বাদ জুমা মসজিদে মিলাদ, দোয়া, তবারক বিতরণ, কোরআন খতম, কবর জেয়ারত এবং শোক সভার আয়োজন করা হয়েছে। মরহুম মুফতী মো. শহীদুল্লাহ পাটোয়ারীর পরিবারের পক্ষ থেকে তাঁর শুভ্যানুধায়ী ও শুভাকাক্সক্ষীদের ঐ দোয়ার অনুষ্ঠানে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, মরহুম মুফতী মো. শহীদুল্লাহ পাটোয়ারী একাধারে ‘সাপ্তাহিক বাণিজ্য বিচিত্রা’র প্রকাশক ও সম্পাদক, ঢাকা মহানগর ব্যবসায়ী সমিতি-বাংলাদেশ সুগার ডিলার্স অ্যাসোসিয়েশন, রমনা পার্ক ওয়াকার্স ফেডারেশন, বাংলাদেশ কালচারাল ফোরামসহ  বেশ কিছু প্রতিষ্ঠানের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। হাজীগঞ্জ ডিগ্রি কলেজসহ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের ওপর রচিত ‘স্মৃতি বড় মধুর-স্মৃতি বড় বেদনা’র বইসহ মুক্তিযুদ্ধ বিষয়ক প্রায় অর্ধশত বই তিনি প্রকাশ করে সর্বস্তরের সচেতন মহলে তৎকালে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন।

 

০৯ জুন, ২০২১।