জগন্নাথপুর, পালিশারা ও মালিগাঁও উবি’র ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ

 

সময় ও সুযোগ এসেছে, মেয়েদের মাথা উঁচু করে দাঁড়াতে হবে
………..ইউএনও বৈশাখী বড়ুয়া
মোহাম্মদ হাবীব উল্যাহ্
হাজীগঞ্জের গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়ন পরিষদের এলজিএসপি-৩ প্রকল্পের (২০১৯-২০) আওতায় ১২শ’ ৩০জন ছাত্রীর মাঝে স্যানিটারি ন্যাপকিন ও বিদ্যালয় হতে দূরবর্তী অস্বচ্ছল ২৫ জন ছাত্রীর মাঝে বাইসাইকেল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার (১৬ নভেম্বর) কাকৈরতলা জনতা কলেজের হলরুমে ইউনিয়নের তিনটি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে এই স্যানেটারি ন্যাপকিন ও বাইসাইকেল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া।
বিদ্যালয়গুলো হলো- ইউনিয়নের জগন্নাথপুর হাজী এরশাদ মিয়া উচ্চ বিদ্যালয়, মালিগাঁও উচ্চ বিদ্যালয় ও পালিশারা উচ্চ বিদ্যালয়। ছাত্রীদের স্বাস্থ্য সচেতনা ও নারী শিক্ষার অগ্রগতির লক্ষ্যে এ দিন সকালে স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া তিনটি বিদ্যালয়ের ৭০ জন ছাত্রীর হাতে স্যানেটারি ন্যাপকিন ও ২৫ জন ছাত্রীর হাতে বাইসাইকেল তুলে দেন। এ সময় তিনি ছাত্রীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে বৈশাখী বড়ুয়া বলেন, মেয়েদের আর পিছনে ফিরে তাকানোর সুযোগ নেই। সময় ও সুযোগ এসেছে, মাথা উঁচু করে দাঁড়াতে হবে। সরকার সব ধরনের সুযোগ তৈরি দিয়েছে এবং দিচ্ছে। সুতরাং এই সুযোগকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। আগামিদিনের উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশের নেতৃত্ব তোমরাই দিবে। তাই তোমাদের এই সময় (কৈশোরকালীন) থেকেই স্বাস্থ্য সচেতন হতে হবে এবং বড় হওয়ার স্বপ্ন নিয়ে এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, বয়সন্ধিকাল লজ্জা কোন বিষয় নয়, এটি সচেতনতার বিষয়। আমাদের (মেয়ে) সুস্থ থাকতে হলে এবং ভবিষ্যতে নিরাপদ মাতৃত্ব টেকসইকরণে কৈশোরকালীন সময়ে স্বাস্থ্য সচেতন হতে হবে। বিশেষ করে বয়সন্ধিকালের প্রতি অবশ্যই গুরুত্ব দিতে হবে। ১৫ বছর বয়স থেকেই টিটি টিকা শরীরে পুশ এবং ধারবাহিকভাবে টিটি টিকার কোর্স সম্পন্ন করতে হবে। এসময় পুষ্টিকর খাবার গ্রহণ ও স্বাস্থ্য সচেতন হতে হবে। কোন ধরনের সমস্যা হলে মা অথবা স্বাস্থ্যকর্মীর সাথে শেয়ার করতে হবে।
ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে ছাত্রীদের উদ্দেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাকৈরতলা জনতা কলেজের অধ্যক্ষ মো. মনিরুল হক পাটওয়ারী, উপজেলা একাডেমিক সুপারভাজার সুনির্মল দেউড়ি, জগন্নাথপুর হাজী এরশাদ মিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ মো. মুরতেজা কামাল, হাজীগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য খালেকুজ্জামান শামীম প্রমুখ।
গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউপির প্যানেল চেয়ারম্যান ফিরোজ আহমেদ হিরা ও কাকৈরতলা কলেজের শিক্ষক মোজাম্মেল হক কাজলের যৌথ পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে মালিগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহাদাত হোসেন, পালিশারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেনসহ অতিথি, বিদ্যালয়ের শিক্ষক-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
১৭ নভেম্বর, ২০২০।